৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের সিদ্ধান্ত হয়নি: বাংলাদেশ ব্যাংক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০১৯      

সমকাল প্রতিবেদক

দেশে প্রচলিত বড় দুই নোট বাতিলের কোনো চিন্তা বাংলাদেশ ব্যাংকের নেই। কেন্দ্রীয় ব্যাংক এ ধরনের কোনো সিদ্ধান্ত নেয়নি। এমনকি সরকারও এ ধরনের কোনো উদ্যোগ নেওয়ার জন্য কেন্দ্রীয় ব্যাংকে নির্দেশনা দেয়নি। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রচলিত বড় দুই নোট বাতিলের কোনো সিদ্ধান্ত হয়নি বলে স্পষ্ট করেছে। কয়েকটি সংবাদমাধ্যমে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করা হতে পারে- এমন খবর প্রকাশের পর বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এ ব্যাখ্যা দেওয়া হলো।

কেন্দ্রীয় ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নোট বাতিলের বিষয়ে কিছু সংবাদমাধ্যমে বিভ্রান্তিকর ও মিথ্যা খবর ছাপানো হয়েছে। এ ধরনের সংবাদ প্রচারের মাধ্যমে জনমনে ভীতি ও বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। এর ফলে দেশের মুদ্রা ব্যবস্থাপনার স্থিতিশীলতা নষ্ট হতে পারে, যা অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত। জনসাধারণের জ্ঞাতার্থে স্পষ্টভাবে জানাচ্ছে যে, ৫০০ ও ১০০০ টাকা মূল্যমানের নোট বাতিলের কোনো চিন্তা বাংলাদেশ ব্যাংকের নেই।

এদিকে পূর্বনির্ধারিত এক বৈঠকে অংশ নিতে প্রধানমন্ত্রীর অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা মশিউর রহমান বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকে গিয়েছিলেন। তিনি বলেন, নোট বাতিলের বিষয়ে বাংলাদেশ ব্যাংকে কোনো আলোচনা হয়নি।

ক্যাসিনো কাণ্ড প্রকাশিত হওয়ার পর রাজধানীর বিভিন্ন ক্লাবে ও এসব ক্লাব-সংশ্লিষ্ট বেশ কয়েকজন ব্যক্তির বাড়ি থেকে কোটি কোটি টাকা উদ্ধার করেছে আইন-শৃঙ্খলা বাহিনী। এর আগেও দেশের বিভিন্ন স্থানে সরকারি কর্মকর্তাসহ অনেকের বাড়িতে কোটি কোটি টাকা পাওয়া গেছে। এ পরিপ্রেক্ষিতে বিভিন্ন মহলে আলোচনা ওঠে, দেশে অনেক মানুষের হাতে করবহির্ভূত নগদ টাকা রয়েছে। যে কারণে সরকার পার্শ্ববর্তী দেশ ভারত সরকারের মতো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের কথা ভাবছে।