পুঁজিবাজার নিয়ে বৈঠক

ব্রোকারদের তহবিল দেওয়ার সুযোগ নেই কেন্দ্রীয় ব্যাংকের

প্রকাশ: ০৫ নভেম্বর ২০১৯   

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

ফাইল ছবি

পুঁজিবাজারে চলমান দরপতন ঠেকাতে ব্রোকারেজ হাউসের জন্য তহবিল সহায়তার সুযোগ বাংলাদেশ ব্যাংকের নেই। তবে সরকার তহবিল গঠনের কোনো উদ্যোগ নিলে তা পরিচালনাসহ সার্বিক সহযোগিতা দেবে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার ব্রোকারেজ হাউসগুলোর জন্য ১০ হাজার কোটি টাকার তহবিলের প্রস্তাবের ওপর অনুষ্ঠিত এক বৈঠকে এ কথা জানানো হয়।

ব্রোকারেজ হাউসগুলোর বিনিয়োগের জন্য সহজ শর্তে ১০ হাজার কোটি টাকার তহবিল চেয়ে গত ২৪ অক্টোবর অর্থমন্ত্রীর কাছে একটি আবেদন করে ব্রোকারেজ হাউস অ্যাসোসিয়েশন। মাত্র ৩ শতাংশ সুদে ছয় বছর মেয়াদে এ তহবিল চাওয়া হয়। আবেদনের অনুলিপি দেওয়া হয় বাংলাদেশ ব্যাংক, বিএসইসিসহ বিভিন্ন সংস্থায়। এ প্রস্তাবের ওপর গতকাল কেন্দ্রীয় ব্যাংকে বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান, নির্বাহী পরিচালক এস এম রবিউল হাসানসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা। চারটি ব্রোকারেজ হাউসের ব্যবস্থাপনা পরিচালক ছাড়াও বৈঠকে ঢাকা স্টক এপচেঞ্জের (ডিএসই) পরিচালক রকিবুর রহমান, সিএসইর পরিচালক সাইদুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশ ব্যাংক পুঁজিবাজারের জন্য কোনো তহবিল গঠন করতে পারে না। আবার ব্রোকারেজ হাউসগুলো কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণাধীন কোনো প্রতিষ্ঠান না হওয়ায় তাদের সহায়তা দেওয়ার সুযোগ নেই। তবে ব্যাংকগুলোকে রেপোর মাধ্যমে অর্থ নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। এরই মধ্যে একটি ব্যাংক সুবিধা নিয়েছে। আরও কোনো ব্যাংক আবেদন করলে তাদেরও সহায়তা দেওয়া হবে।

প্রসঙ্গত, স্বল্প সুদে ঋণ দেওয়ার জন্য পুঁজিবাজারের জন্য ৯ হাজার কোটি টাকার একটি তহবিল রয়েছে। আইসিবি এই তহবিল পরিচালনা করছে।