অর্থমন্ত্রী ও তার পরিবারের সম্পদের পরিমাণ ২২১ কোটি টাকা

প্রকাশ: ১৪ নভেম্বর ২০১৯      

সমকাল প্রতিবেদক

এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূইয়ার হাতে রিটার্ন ও করের চেক তুলে দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল— সমকাল

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং তার স্ত্রী ও দুই মেয়ে বর্তমানে ২২১ কোটি টাকার সম্পদের মালিক। আর এ চারজনের করযোগ্য আয়ের পরিমাণ ১৯ কোটি ৫৫ লাখ ৯২ হাজার ১৫৪ টাকা। এর বিপরীতে পুরো পরিবার মিলে ২০১৯-২০ করবর্ষে সাত কোটি ছয় লাখ ৭৮ হাজার ৯৫৬ টাকা কর পরিশোধ করেছেন।

বৃহস্পতিবার জাতীয় আয়কর মেলা ২০১৯-এর উদ্বোধন করতে এসে অর্থমন্ত্রী নিজের ও স্ত্রী-সন্তানদের আয়কর রিটার্ন দাখিল এবং কর পরিশোধ করেন। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূইয়ার হাতে অর্থমন্ত্রী রিটার্ন ও করের চেক তুলে দেন। এ সময় এনবিআর চেয়ারম্যান অর্থমন্ত্রীকে সম্মানিত করদাতার ক্রেস্ট তুলে দেন।

অর্থমন্ত্রী বলেন, 'আমি ১৯৭০ সালে প্রথম কর পরিশোধ করি। তার পরিমাণ ছিল ৫৬০ পাকিস্তানি রুপি। এর পর ১৯৯৬-৯৭ অর্থবছর থেকে আমার কর দেওয়ার রেকর্ড হাতে পেয়েছি। ১৯৯৬-৯৭ সাল থেকে এ পর্যন্ত গত ২৪ বছরে আমি, আমার স্ত্রী ও দুই মেয়ে মিলে সপরিবারে মোট ৫১ কোটি ৭২ লাখ ৬৯ হাজার ৯৯৩ টাকা কর পরিশোধ করেছি। আর এ অর্থবছরে আমার পরিবার সাত কোটি ছয় লাখ ৭৮ হাজার ৯৫৬ টাকা কর দিচ্ছে। কর দিয়ে আনন্দ পাই।'

মুস্তফা কামাল বলেন, এ বছর তার নিজের করের পরিমাণ ৯১ লাখ ৪৬ হাজার ৮০ টাকা। অর্থমন্ত্রীর স্ত্রী কাশ্মীরী কামাল ৭১ লাখ ২৯ হাজার ১৪১ টাকা কর পরিশোধ করেছেন। বড় মেয়ে কাশফি কামাল দুই কোটি ৮২ লাখ ১৩ হাজার ৫৫০ এবং ছোট মেয়ে নাফিসা কামাল দুই কোটি ৬১ লাখ ৯০ হাজার ১৮৫ টাকা কর পরিশোধ করেছেন। ব্যাংক এশিয়ার চেক দেন অর্থমন্ত্রী।

এ সময় অর্থমন্ত্রী তাদের কার কত করযোগ্য আয় ও নিট সম্পদ রয়েছে তাও জানান। মুস্তফা কামাল বলেন, তার নিজের ৬৮ কোটি ২২ লাখ ৫৩৬ টাকার নিট সম্পদ রয়েছে। আর তার করযোগ্য আয়ের পরিমাণ দুই কোটি ৬৩ লাখ ৪৪ হাজার ২৮৭ টাকা। মন্ত্রীর স্ত্রীর করযোগ্য আয় দুই কোটি ৫২ লাখ ৮৬ হাজার ৯৯২ টাকা আর মোট সম্পদের পরিমাণ ৫০ কোটি ৯৮ লাখ ৩২ হাজার ৫৭০ টাকা। বড় মেয়ে কাশফি কামালের ৪১ কোটি ১৩ লাখ ৪০ হাজার ৭৯৩ টাকার সম্পদ রয়েছে। তার করযোগ্য আয়ের পরিমাণ সাত কোটি ৫২ লাখ ৮৯ হাজার ৮৮৯ টাকা। ছোট মেয়ে নাফিসা কামালের করযোগ্য আয়ের পরিমাণ ছয় কোটি ৮৬ লাখ ৭০ হাজার ৯৮৬ টাকা। আর মোট সম্পদের পরিমাণ ৬১ কোটি ৪১ লাখ ৫৫ হাজার ৯০৬ টাকা।

অর্থমন্ত্রী বলেন, স্ত্রী-কন্যাসহ তার পুরো পরিবারে মোট ২২১ কোটি ৭৫ লাখ ২৯ হাজার ৮০৫ টাকার সম্পদ রয়েছে।