ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

দুই মাসে এনবিআরের রাজস্ব আদায় বেড়েছে ১৫%

দুই মাসে এনবিআরের রাজস্ব আদায় বেড়েছে ১৫%

ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৩ | ১৮:০০

চলতি ২০২৩-২৪ অর্থবছরের দুই মাসে (জুলাই-আগস্ট) এনবিআরের রাজস্ব আদায় হয়েছে ৪৬ হাজার ২৩৪ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ের চেয়ে যা প্রায় ১৫ শতাংশ বেশি। অবশ্য গত অর্থবছরের একই সময়ে প্রবৃদ্ধি ছিল ২১ দশমিক ৭১ শতাংশ। ওই সময়ে রাজস্ব এসেছিল ৪০ হাজার ২৯৩ কোটি টাকা। রাজস্ব আদায় সংক্রান্ত এনবিআরের সাময়িক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

দুই মাসে স্থানীয় পর্যায়ে মূল্য সংযোজন কর (মূসক) খাত থেকে রাজস্ব আদায় হয়েছে ১৭ হাজার ৯৪১ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ের তুলনায় বেড়েছে ১৯ দশমিক ৩৪ শতাংশ।

আমদানি-রপ্তানি পর্যায়ে রাজস্ব এসেছে ১৬ হাজার ১৯২ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ে যা ছিল ১৬ হাজার ১৭৭ কোটি টাকা। প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ৮ দশমিক ৯৪ শতাংশ। আয়কর ও ভ্রমণ কর খাত থেকে দুই মাসে রাজস্ব এসেছে ১২ হাজার ১০০ কোটি টাকা। এ খাতে প্রবৃদ্ধি হয়েছে ১৬ দশমিক ৩৯ শতাংশ।

এনবিআরের কর্মকর্তারা জানান, বঙ্গবন্ধু টানেল, মাতারবাড়ী তাপবিদ্যুৎকেন্দ্রসহ কয়েকটি মেগা প্রকল্পের কারণে ভ্যাট আদায় কিছুটা বেড়েছে। তা ছাড়া তামাকজাত পণ্য বিক্রয়কারী প্রতিষ্ঠানের মতো এলটিইউ কোম্পানিগুলো থেকে ভ্যাট আদায় বেড়েছে।

বিশ্লেষকরা বলছেন, প্রথম দুই মাসের রাজস্ব প্রবৃদ্ধি কিছুটা বাড়লেও তা চলতি অর্থবছরের লক্ষ্যমাত্রা অর্জনে পর্যাপ্ত নয়। লক্ষ্যমাত্রা অর্জনে রাজস্ব খাতে বড় ধরনের সংস্কার প্রয়োজন। তবে সরকার এখনও প্রচলিত নিয়ম-নীতি অনুসরণ করছে, বড় কোনো সংস্কার দৃশ্যমান নয়।

আরও পড়ুন

×