বাংলাদেশ ব্যাংক গভর্নর ফজলে কবিরের মেয়াদ বাড়ল

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২০   

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের চাকরির চুক্তির মেয়াদ তিন মাস ১৩ দিন বাড়িয়েছে সরকার। রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। 

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক আদেশ ১৯৭২-এর ১০ (৫) নং আদেশ অনুযায়ী আগামী ২০ মার্চ ২০২০ অথবা যোগদানের তারিখ থেকে তার বয়স ৬৫ বছর পূর্ণ হওয়া পর্যন্ত (আগামী ৩ জুলাই ২০২০) পূর্বের চুক্তির ধারাবাহিকতায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদে ফজলে কবিরকে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো। এ চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে পূর্বের চুক্তিপত্রের শর্তাবলি অপরিবর্তিত রেখে পুনরায় সরকারের সঙ্গে চুক্তিপত্র সম্পাদন করতে হবে।

এ ছাড়া পৃথক আদেশে অবসরোত্তর ছুটি ভোগরত সরকারের সচিব ও এন সিদ্দিকা খানমকে তার অভোগকৃত অবসরোত্তর ছুটি ও তৎসংশ্লিষ্ট সুবিধা স্থগিতের শর্তে সরকারি কর্মকমিশনের (পিএসসি) সদস্যপদে নিয়োগ দিয়েছে সরকার। দায়িত্বভার গ্রহণের তারিখ থেকে পরবর্তী পাঁচ বছর মেয়াদে বা তার বয়স ৬৫ বছর পূর্ণ হওয়া- এর মধ্যে যা আগে ঘটে, সে সময় পর্যন্ত তাকে এ পদে নিয়োগ দেওয়া হয়েছে। 

একইভাবে অবসরোত্তর ছুটি ভোগরত সচিব সুদত্ত চাকমাকে তার অভোগকৃত অবসরোত্তর ছুটি ও তৎসংশ্নিষ্ট সুবিধা স্থগিতের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছর মেয়াদে সরকারের সচিব পদমর্যাদায় তথ্য কমিশনের সচিব পদে চুক্তিভিত্তিক নিয়োগ করেছে সরকার। 

এ ছাড়া কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সনৎকুমার সাহাকে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান (গ্রেড-১) পদে নিয়োগ দেওয়া হয়েছে।