করোনা: বাংলাদেশে ২-৩ শতাংশ প্রবৃদ্ধির আভাস বিশ্বব্যাংকের

প্রকাশ: ১২ এপ্রিল ২০২০     আপডেট: ১২ এপ্রিল ২০২০   

অনলাইন ডেস্ক

বিশ্বে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রভাবে চলতি অর্থবছরে বাংলাদেশে ২ থেকে ৩ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি হতে পারে।

রোববার প্রকাশিত বিশ্বব্যাংকের 'সাউথ এশিয়া ইকোনমিক ফোকাস' শীর্ষক প্রতিবেদনে এমন আভাস দেওয়া হয়েছে।

চলতি ২০১৯-২০ অর্থবছরে ৮ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। সেক্ষেত্রে বিশ্বব্যাংকের প্রক্ষেপণ অনুযায়ী, ২-৩ শতাংশ প্রবৃদ্ধি হলে তা হবে লক্ষ্যমাত্রার চেয়ে অনেক কম।

বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে,করোনাভাইরাসের কারণে অর্থনৈতিক কার্যক্রম ও ব্যবসা-বাণিজ্য স্থবির হয়ে পড়ায় এবং আর্থিক ও ব্যাংকিং খাতের ওপর ব্যাপক চাপের কারণে দক্ষিণ এশিয়ার আটটি দেশের সবগুলোতেই অর্থনৈতিক প্রবৃদ্ধি নিম্নমুখী হবে।

দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে ভারতে এ বছর ৪ দশমিক ৮ থেকে ৫ শতাংশ, ২ দশমিক ২ থেকে ২ দশমিক ৯ শতাংশ ও নেপালে ১ দশমিক ৫ থেকে ২ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধির আভাস দিয়েছে বিশ্বব্যাংক। এ অঞ্চলের অন্য দেশগুলোর অর্থনৈতিক প্রবৃদ্ধি এ বছর নেতিবাচক হতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

দ্রুত বদলাতে থাকা এবং অনিশ্চিত পরিস্থিতিতে দক্ষিণ এশিয়ায় সামগ্রিকভাবে এ বছর প্রবৃদ্ধির হার কমে ১ দশমিক ৮ থেকে ২ দশমিক ৮ শতাংশের মধ্যে অবস্থান করতে পারে বলেও প্রতিবেদনে আভাস দেওয়া হয়েছে। অথচ ছয় মাসে আগেই বিশ্বব্যাংকের আগের প্রতিবেদনে এই অঞ্চলে সামগ্রিকভাবে ৬ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধির আভাস দেওয়া হয়েছিল।