হেলাল আহমেদ চৌধুরী ব্যাংক এশিয়ার স্বতন্ত্র পরিচালক

প্রকাশ: ২৯ জুলাই ২০২০     আপডেট: ৩০ জুলাই ২০২০   

অনলাইন ডেস্ক

হেলাল আহমেদ চৌধুরী

হেলাল আহমেদ চৌধুরী

হেলাল আহমেদ চৌধুরী সম্প্রতি ব্যাংক এশিয়ার স্বতন্ত্র পরিচালক হিসেবে যোগদান করেছেন। ব্যাংকিং সেক্টরে প্রায় সাড়ে চার দশকের অভিজ্ঞতা সম্পন্ন হেলাল আহমেদ চৌধুরী ১৯৭৭ সালে সুপিরিয়র সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে পূবালী ব্যাংকে গ্রেড-১ কর্মকর্তা হিসেবে যোগদান করেন এবং একই ব্যাংকে ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন (২০০৬-২০১৪), যা দেশের ব্যাংকিং সেক্টরে একটি অনন্য দৃষ্টান্ত।

তার নেতৃত্বে সরকারি ব্যাংক থেকে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকে রূপান্তরিত হবার একটি রোল মডেল হয়ে উঠে পূবালী ব্যাংক এবং ২০০৯ সালে প্রতিষ্ঠানটি ডিএইচএল ও ডেইলি স্টার প্রদত্ত মর্যাদাপূর্ণ “বেস্ট ফিন্যান্সিয়াল ইন্সটিটিউশন” পুরস্কার অর্জন করে।

হেলাল আহমেদ চৌধুরী একজন এম.এ ডিগ্রিধারী এবং ইন্সস্টিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (আইবিবি) এর একজন সম্মানিত “ডিপ্লোম্যাড এসোসিয়েট”। তিনি যুক্তরাজ্যের অক্সফোর্ড ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাষ্ট্রের ইউসি বার্কলে ও কলম্বিয়া ইউনিভার্সিটিসহ দেশ বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ, সেমিনার এবং স্বল্প ও দীর্ঘমেয়াদী কোর্সে অংশগ্রহণ করেন।

তিনি ইসলামী ব্যাংক লিমিটেডের স্বতন্ত্র পরিচালক ছিলেন এবং ব্যাংকের অডিট ও রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি এসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) এর বোর্ড সদস্য এবং ভাইস চেয়ারম্যান, বাংলাদেশ ইন্সস্টিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) অধ্যাপক এবং বোর্ড সদস্য ছিলেন। 

হেলাল আহমেদ চৌধুরী পিকেএসএফের একজন জেনারেল বডি মেম্বার, বারাকা পাওয়ার লিমিটেড ও বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেডের একজন সম্মানিত পরিচালক এবং আইসিসি ব্যাংকিং কমিশনের একজন সদস্য ।

তিনি বর্তমানে বিভিন্ন সামাজিক ও ব্যবসায়িক সংগঠনের সাথে সম্পৃক্ত এবং বিভিন্ন সভা-সেমিনার ও প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন।সংবাদ বিজ্ঞপ্তি