সামাজিক যোগাযোগমাধ্যম ও অনলাইনে প্রতারণার মাধ্যমে খাদ্য ও প্রসাধনী পণ্য বিক্রি করায় মিরপুরের নিউ শপ বিডি ডট কম এবং কনজ্যুমার সুপারশপকে জরিমানা করেছে পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। 

বিএসটিআইর গুণগত মান যাচাই ও মান চিহ্ন ছাড়া বিভিন্ন ভোক্তার সঙ্গে প্রতারণার মাধ্যমে পণ্য বিক্রি করায় এ জরিমানা করা হয়। গতকাল বৃহস্পতিবার বিএসটিআই ওই অভিযান চালায়। বিএসটিআইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বিএসটিআইর গুণগত মান যাচাই ও মান চিহ্ন ছাড়া ভোক্তার সঙ্গে প্রতারণার মাধ্যমে ডেস্ক ম্যাজিক ব্র্যান্ডের শ্যাম্পু সরবরাহের দায়ে বিএসটিআই আইন-২০১৮ অনুযায়ী মিরপুরের ফকিরবাড়ির নিউ শপ বিডি ডট কমের মালিক রেজওয়ান সরকারকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয় এবং তার কাছে থাকা মালপত্র জব্দ করা হয়। একই দিনে মিরপুরের কাজীপাড়ার কনজ্যুমার সুপারশপের ম্যানেজার খালেদ জামানকে বিএসটিআইর গুণগত মান যাচাই ও মান চিহ্ন ছাড়া গুঁড়া দুধ (ব্র্যান্ড-নেস্‌লে, নিডো), চকলেট (ব্র্যান্ড-আমুল, ট্রিট), শ্যাম্পু (ব্র্যান্ড-লরিয়াল, ভাটিকা, গার্নিয়ার, জনসন, ডাভ, ট্রেসমি), লিপস্টিক (ব্র্যান্ড-জর্ডানা,পারল), আফটার শেভ লোশন (ব্র্যান্ড-ডেনিম) সরবরাহের দায়ে এক লাখ টাকা জরিমানা করা হয় এবং তার কাছে থাকা মালপত্র জব্দ করা হয়।

বিএসটিআইর নির্বাহী ম্যাজিস্ট্রেট রাশিদা আক্তারের নেতৃত্বে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। অভিযানে মাঠ কর্মকর্তা মো. রাশেদ আল মামুন ও রেবেকা সুলতানা উপস্থিত ছিলেন। সামাজিক যোগাযোগমাধ্যম অনলাইনে বিএসটিআইর সনদ নেওয়া বাধ্যতামূলক পণ্য অবৈধভাবে বিক্রি ও সরবরাহকারীদের বিরুদ্ধে অভিযান জোরদার করা হবে।