৮০ হাজার টন ইউরিয়া কেনার অনুমোদন

প্রকাশ: ২১ অক্টোবর ২০২০   

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

ফাইল ছবি

কাতার ও সৌদি আরব থেকে ১১১ কোটি টাকায় ৫০ হাজার টন ইউরিয়া সার আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। একই সঙ্গে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি (কাফকো) থেকে ৩০ হাজার টন সার কিনবে সরকার। মোট ১৭৩ কোটি টাকায় ৮০ হাজার টন ইউরিয়া সার কেনা হবে। বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনকে (বিসিআইসি) এসব সার কিনতে অনুমোদন দেওয়া হয়েছে।

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত তিনটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল জানান, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় শিল্প মন্ত্রণালয়ের ৩টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ২টি এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ ও পানি সম্পদ মন্ত্রণালয়ের একটি করে মোট ৭টি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৪৭৪ কোটি টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকারের কোষাগার থেকে ব্যয় হবে ২৮৭ কোটি টাকা এবং জাইকা ও দেশীয় ব্যাংক থেকে ঋণের পরিমাণ ১৮৬ কোটি টাকা। 

তিনি জানান, বৈঠকে বিসিআইসিকে কাতারের মুনতাজাত নামক প্রতিষ্ঠান থেকে ২৫ হাজার টন, সৌদি আরবের বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন থেকে ২৫ হাজার টন ও কাফকো থেকে ৩০ হাজার টন ইউরিয়া সার কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধির জন্য ৭টি লটে আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠানের এক্সপার্ট সার্ভিস নেওয়ার প্রস্তাব অনুমোদন করা হয়েছে। 

পানি উন্নয়ন বোর্ডের 'হাওর এলাকায় বন্যা ব্যবস্থাপনা ও জীবনযাত্রার মান উন্নয়ন প্রকল্প'তে নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠান জাপানের নিপ্পন কোইকের সঙ্গে সংশোধিত চুক্তি করার অনুমোদন দেওয়া হয়েছে।