আলু-পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে আগেভাগে চাহিদা নির্ধারণ করে পণ্য মজুদ রাখার পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি। এসব পণ্যের চাহিদা নিরূপণে সংশ্নিষ্টদের সঙ্গে আলোচনা করে আমদানি ও মজুদের ওপর গুরুত্বারোপ করেছে কমিটি।

মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়। কমিটির সভাপতি তোফায়েল আহমেদের সভাপতিত্বে বৈঠকে অন্যদের মধ্যে কমিটির সদস্য বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মাহমুদ উস সামাদ চৌধুরী, তাহজীব আলম সিদ্দিকী, সেলিম আলতাফ জর্জ এবং সুলতানা নাদিরা অংশ নেন।

এ ছাড়া বৈঠকে নিত্যপণ্যের বাজার অস্থিতিশীল হলে তা মোকাবিলায় অর্থ, বাণিজ্য, কৃষি, খাদ্যসহ সংশ্নিষ্ট মন্ত্রণালয়ের সমন্বয়ে বৈঠক করে সমস্যা চিহ্নিতকরণ এবং তা থেকে উত্তরণে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

আগামী রমজানে দ্রব্যমূল্য যাতে স্থিতিশীল থাকে, সে লক্ষ্যে এখনই ভোক্তাসাধারণের নিত্যপণ্যের চাহিদা পূরণে (ডাল, তেল, চিনি, ছোলা, খেজুর, পেঁয়াজ ইত্যাদি) আগাম কার্যক্রম গ্রহণ করা হয়েছে বলে বৈঠকে জানানো হয়।

এদিকে বৈঠকে টিসিবির পক্ষ থেকে জানানো হয়, টিসিবির অনুমোদিত মূলধন ৫ কোটি টাকা থেকে এক হাজার কোটি টাকায় উন্নীত করা হলেও টিসিবির অনুকূলে সে অর্থ বরাদ্দ না থাকায় টিসিবির পণ্য ক্রয় করতে সরকারের গ্যারান্টির ওপর নির্ভর করতে হয়। এ জন্য পণ্য সংগ্রহে দেরি হয় এবং সুদজনিত কারণে ভর্তুকি বৃদ্ধি পায়।




বিষয় : নিত্যপণ্য আলু-পেঁয়াজ

মন্তব্য করুন