বাংলাদেশ ব্যাংকের দুই হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিলের সুদহার ৯ থেকে কমিয়ে ৬ শতাংশে পুনর্নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। পুনর্নির্ধারিত সুদহার গত ১৮ নভেম্বর থেকে বিদ্যমান ঋণের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

কেন্দ্রীয় ব্যাংক সোমবার সুদহার কমানো সংক্রান্ত একটি সার্কুলার ব্যাংকগুলোতে পাঠিয়েছে। সরকার ও এডিবির অর্থায়নের পরিচালিত এ তহবিলের নাম সেকেন্ড স্মল অ্যান্ড মিডিয়াম সাইজড এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রজেক্ট (এসএমইডিপি-২)।

অন্যদিকে করোনাভাইরাসের কারণে অর্থনৈতিক ক্ষতি পোষাতে ২০ হাজার কোটি টাকার প্রণোদনার তহবিল থেকে ৪ শতাংশ সুদে চলতি মূলধন ঋণ পাচ্ছেন এসএমই উদ্যোক্তারা। তবে প্রণোদনা প্যাকেজের এ পুনঃঅর্থায়ন তহবিল থেকে দুই থেকে পাঁচ বছর মেয়াদি ঋণ নেওয়া যাবে।

সার্কুলারে বলা হয়েছে, এসএমইডিপি-২ প্রকল্পের আওতায় ব্যাংকগুলো এখন থেকে ২ শতাংশ সুদে অর্থায়ন পাবে। ব্যাংকগুলো সর্বোচ্চ ৬ শতাংশ সুদে গ্রাহক পর্যায়ে বিতরণ করবে। এতদিন কেন্দ্রীয় ব্যাংক থেকে ৪ শতাংশ সুদে তহবিল নিয়ে ব্যাংকগুলো ৯ শতাংশ সুদে ঋণ দিত। ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার বাইরে সুবিধাবঞ্চিত কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তারা এ তহবিল থেকে ঋণ নিতে পারেন। এ তহবিল থেকে ঋণ বিতরণের জন্য ৩৩টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান চুক্তিবদ্ধ আছে। গত অক্টোবর পর্যন্ত এখান থেকে প্রায় তিন হাজার প্রতিষ্ঠানের মাঝে এক হাজার কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে। 

এই তহবিলের বাইরে এসএমই উদ্যোক্তাদের জন্য আরও তিনটি পুনঃঅর্থায়ন তহবিল রয়েছে। এসব পুনঃঅর্থায়ন তহবিলের সুদহার কমিয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান পর্যায়ে ৩ শতাংশ এবং গ্রাহক পর্যায়ে ৭ শতাংশ নির্ধারণ করা হয়েছে।


বিষয় : এসএমই

মন্তব্য করুন