শেয়ারবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকসহ ছয় পরিচালকের দেশ ত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শককে চিঠি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।রোববার এ চিঠি দেওয়া হয়েছে বিএসইসির নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে।

যেসব কোম্পানির পরিচালকদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে, সেগুলো হলো- তালিকাভুক্ত আলিফ ইন্ডাস্ট্রিজ, ইউনাইটেড এয়ারওয়েজ এবং ইমাম বাটন। যাদের দেশ ত্যাগে নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে, তারা হলেন- আলিফ ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক আজিমুল ইসলাম, ইউনাইটেড এয়ারওয়েজের ব্যবস্থাপনা পরিচালক তাসবিরুল আহমেদ চৌধুরী এবং ইমাম বাটনের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী, পরিচালক জেবুন্নেসা আক্তার, হামিদা বেগম ও লোকমান চৌধুরী।

বিএসইসির এক কর্মকর্তা সমকালকে জানান, সংশ্নিষ্ট কোম্পানিগুলোর উদ্যোক্তা ও পরিচালকরা সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণের শর্ত পূরণ করতে না পারার কারণে তাদের সশরীরে কমিশনে হাজির হতে চিঠি দেওয়া হয়েছিল। কিন্তু তারা কমিশনে হাজির হননি বা সময় চেয়ে বা কোনো হাজির না হওয়ার কারণ ব্যাখ্যা করে কোনো চিঠিও দেননি বা কোনোরূপ যোগাযোগও করেননি।

কমিশনের পক্ষ থেকে আরও জানা গেছে, এসব পরিচালকরা ইতিপূর্বে নিজ কোম্পানির বিপুল পরিমাণ শেয়ার বিক্রি করেছেন। বিদ্যমান নিয়ম অনুযায়ী, তালিকাভুক্ত সকল কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের কমপক্ষে ৩০ শতাংশ শেয়ার থাকার বাধ্যতামূলক। এ তিন কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকরা কমিশনের এ সংক্রান্ত ভঙ্গ করেছেন।

বিষয় : বিএসইসি শেয়ারবাজার

মন্তব্য করুন