ঢাকা শনিবার, ০২ মার্চ ২০২৪

রিহ্যাবে প্রশাসক নিয়োগ দিল বাণিজ্য মন্ত্রণালয়

রিহ্যাবে প্রশাসক নিয়োগ দিল বাণিজ্য মন্ত্রণালয়

ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২৩ | ২০:০০

উচ্চ আদালতের নির্দেশে আবাসন খাতের ব্যবসায়ীদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশে (রিহ্যাব) প্রশাসক নিয়োগ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। সংগঠনটিতে প্রশাসক হিসেবে নিয়োগ পেয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব জান্নাতুল ফেরদৌস। বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের এক অফিস আদেশে এই নির্দেশনা দিয়েছে।

এতে বলা হয়েছে, উচ্চ আদালতের নির্দেশে রিহ্যাবের দৈনন্দিন কার্যক্রম পরিচালনাসহ কার্যনির্বাহী কমিটির নির্বাচন আয়োজনের জন্য বাণিজ্য সংগঠন আইন ২০২২ এর ১৭ ধারা মোতাবেক বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব জান্নাতুল ফেরদৌসকে প্রশাসক নিয়োগ করা হলো। প্রশাসক যথাসময়ে রিহ্যাবের কার্যনির্বাহী কমিটির নির্বাচন সম্পন্ন করবেন। তারপর নির্বাচিত কমিটির নিকট দায়িত্ব হস্তান্তর করে তা বাণিজ্য মন্ত্রণালয়কে জানাবেন তিনি।

গত ১২ অক্টোবর রিহ্যাবের রিহ্যাব বর্তমান পরিচালনা পর্ষদের (২০২১-২৩) মেয়াদ শেষ হয়েছে। মেয়াদ শেষ হওয়ার আগেই রিহ্যাবের নির্বাচন ও বর্তমান কমিটির বিরুদ্ধে বিভিনœ অভিযোগ নিয়ে সদস্যদের মধ্যে মতবিরোধ তৈরি হয়। এর প্রেিতে সাধারণ সদস্যরা সম্মিলিতভাবে মন্ত্রণালয়ে প্রশাসক চেয়ে নির্বাচন দেওয়ার দাবি জানান। অন্যদিকে বর্তমান কমিটি সময় বাড়ানোর জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে আবেদন করে। এরপর মেয়াদ উত্তীর্ণের পাঁচ দিন পর গত ১৭ অক্টোবর বর্তমান কমিটির সময় পাঁচ মাস বাড়িয়ে দেয় বাণিজ্য মন্ত্রণালয়। অর্থাৎ বর্তমান কমিটির মেয়াদ ২০২৪ সালের ১৩ মার্চ পর্যন্ত বাড়ানো হয়।

পরে এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে মামলা করেন রিহ্যাবের এক সদস্য। উচ্চ আদালত বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তটি তিন মাসের জন্য স্থগিত করেন। গত ১৩ নভেম্বর চেম্বার জজ আদালত নির্দেশ দেন, তিন মাসের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে হবে। আইন অনুযায়ী বাণিজ্য সংগঠন অনুবিভাগের মহাপরিচালককে এই সময়ের মধ্যে নির্বাচন সম্পন্ন করার নির্দেশ দেন আদালত।

নির্বাচন ছাড়াই ২০১৪ সালের পর েকে টানা চারবার নির্বাচিত হয়ে রিহ্যাবের সভাপতি পদে রয়েছেন আলমগীর শামসুল আলামিন। এ নিয়ে সদস্যদের মধ্যে দ্বন্ধ শুরু হয়। বুধবার এ ব্যাপারে জানতে চাইলে তিনি সমকালকে বলেন, এখন পর্যন্ত কোনো চিঠি পৌঁছেনি তার কাছে। এ বিষয়ে তিনি কিছুই জানেন না।

রিহ্যাব সভাপতি বলেন, প্রশাসক নিয়োগ হলে রিহ্যাব সেভাবেই চলবে। রিহ্যাব তথা এর নির্বাচন বিষয়ে অনেকদিন থেকেই তিনি দূরে রয়েছেন।

আরও পড়ুন

×