ঢাকা বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

খরচ কমাতে জ্বালানি সাশ্রয়ী ফিড মিল স্থাপন করতে হবে

পোলট্রি শিল্প নিয়ে আলোচনায় বক্তারা

খরচ কমাতে জ্বালানি সাশ্রয়ী ফিড মিল স্থাপন করতে হবে

পোলট্রি শিল্প

 সমকাল প্রতিবেদক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২৩ | ২২:৩৯

দেশে পোলট্রি শিল্প অনেক সম্ভাবনাময়। তবে দিন দিন এর উৎপাদন খরচ যেভাবে বাড়ছে, তাতে হাঁস-মুরগি ও ডিমের দাম অস্বাভাবিকভাবে বাড়ছে। আর উৎপাদন খরচ বাড়ার বড় কারণ হচ্ছে এর প্রধান অনুষঙ্গ ফিড মিল ইন্ডাস্ট্রিতে ব্যবহৃত কাঁচামালের দাম, কর্মসংস্থানজনিত ব্যয় বৃদ্ধি এবং বিদ্যুতের পরিবর্তে তুলনামূলক বেশি দামে তেল দিয়ে জেনারেটর চালানো। এ অবস্থায় সাশ্রয়ী জ্বালানি ব্যবহার করে এবং বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণ করে ফিড মিল স্থাপন করা প্রয়োজন।

গত বুধবার রাতে রাজধানীর গুলশানের এক হোটেলে আলোচনা সভায় বক্তারা এমন মত দেন। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের আওতায় পোলট্রিটেক বাংলাদেশ, নেদারল্যান্ডসভিত্তিক কনসালট্যান্ট প্রতিষ্ঠান লারিভ ইন্টারন্যাশনাল ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রাণিখাদ্য প্রক্রিয়াজাত ও প্রস্তুতকারী প্রতিষ্ঠান ভান আরসেন ইন্টারন্যাশনাল যৌথভাবে  এ অনুষ্ঠানের  আয়োজন করে।
অনুষ্ঠানে আলোচক ছিলেন বাংলাদেশে নেদারল্যান্ডস দূতাবাসের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বিভাগের সিনিয়র পলিসি উপদেষ্টা হারুনি ওসমান, একই দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি  সারা ভান হোবে, নেদারল্যান্ডসভিত্তিক কনসালট্যান্ট প্রতিষ্ঠান লারিভ ইন্টারন্যাশনালের পরিচালক ম্যাথিস ব্রিনেন, ওয়ান হেলথ পোলট্রি হাব-বাংলাদেশের গবেষণা ম্যানেজার ডা. রাশেদ মাহমুদ, দেশীয় কনসালট্যান্ট প্রতিষ্ঠান লাইটক্যাসল পার্টনার্সের পরিচালক জাহেদুল আমিন প্রমুখ।

অনুষ্ঠানে কাজী গ্রুপ, মেঘনা গ্রুপ, আফতাব গ্রুপ, প্যারাগন, প্রভিটাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ৪০ জনের বেশি কর্মকর্তা ও প্রতিনিধি অংশ নেন। পোলট্রি খাতে সমস্যা, করণীয়, সুপারিশ ঠিক করতে স্টেকহোল্ডার ও সংশ্লিষ্টদের নিয়ে এ সভার আয়োজন করা হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন লাইটক্যাসল পার্টনার্সের সিনিয়র বিজনেস কনসালট্যান্ট ও প্রজেক্ট ম্যানেজার দিপা সুলতানা।
আলোচনায় পোলট্রি শিল্প রক্ষায় বেশ কয়েকটি চ্যালেঞ্জের কথা উঠে আসে। এগুলো হচ্ছে– সাম্প্রতিক সময়ে পোলট্রি খাদ্যের দাম বৃদ্ধি, বাজারে মুরগি ও ডিমের দামে অস্থিতিশীলতা ইত্যাদি।

আরও পড়ুন

×