সূচকের ব্যাপক পতনের মধ্য দিয়েই রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসের লেনদেন চলছে দেশের পুঁজিবাজারে। এদিন লেনদেন হওয়া বেশিরভাগ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দরপতনের প্রভাবে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সবগুলো সূচকেই বড় পতন লক্ষ্য করা যাচ্ছে।

রোববার সকাল সাড়ে ১০টায় দিনের লেনদেন শুরুর পর আড়াই ঘণ্টায় ডিএসইর সবগুলো সূচকে নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে। এর মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমে গেছে প্রায় ১৪২ পয়েন্ট।

সংশ্লিষ্টরা বলছেন, সোমবার থেকে সারাদেশ এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করেছে সরকার। লকডাউনে পুঁজিবাজারে লেনদেনও বন্ধ হয়ে যেতে পারে– এমন আশঙ্কায় রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে অনেকেই শেয়ার বিক্রি করে দিচ্ছেন। আর এতে বিক্রির চাপ বেড়ে যাওয়ায় দর হারাচ্ছে শেয়ারগুলো। 

সোমবার বেলা ১২টা পর্যন্ত ডিএসইতে ৩০৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। এর মধ্যে ৬টির দর বেড়ে ও ২৪৫টির দর কমে লেনদেন হয়েছে। আর ৫৬টি লেনদেন হয়েছে আগের দিনে দরে।

বেশির ভাগ শেয়ারের দরপতনের প্রভাবে ডিএসইর সবগুলো সূচকেই ব্যাপক পতন লক্ষ্য করা যাচ্ছে। বেলা ১২টায় ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ১৪২ পয়েন্ট কমে ৫ হাজার ১২৮ পয়েন্টে নেমে এসেছে। এছাড়া ডিএসইএস সূচক ৩০ পয়েন্ট কমে ১ হাজার ১৭২ পয়েন্টে ও ডিএসই৩০ সূচক ৬১ পয়েন্ট কমে ১ হাজার ৯২১ পয়েন্টে নেমে এসেছে। এ সময় পর্যন্ত ডিএসইতে প্রায় ২১৪ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে।

মন্তব্য করুন