এসএমই উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার ও প্রসারের পাশাপাশি বিপণনের জন্য মাসব্যাপী এসএমই মেলার আয়োজন করেছে এসএমই ফাউন্ডেশন। সংস্থাটি সারাদেশের ৮ বিভাগের উদ্যোক্তাদের নিয়ে সোমবার 'আঞ্চলিক এসএমই পণ্য মেলা' শুরু করেছে। মেলায় নিবন্ধন ফি ছাড়াই অংশ নিতে পারবেন উদ্যোক্তারা।

প্রতি বছর এসএমই ফাউন্ডেশন 'আঞ্চলিক এসএমই পণ্য মেলা-২০২১' আয়োজন করে। দেশের সব বিভাগীয় শহর, জেলা এবং প্রত্যন্ত অঞ্চল থেকে এসএমই প্রতিষ্ঠানগুলো তাদের উৎপাদিত পণ্য নিয়ে মেলায় অংশ নেয়। চলমান করোনা পরিস্থিতি বিবেচনায় জনসমাগম এড়াতে এবং সরকারের নির্দেশনায় এসএমই ফাউন্ডেশন প্রথমবারের মতো অনলাইনে আঞ্চলিক এসএমই পণ্য মেলা-২০২১ আয়োজন করেছে। এটুআই, ইকেশপ এতে কারিগরি সহায়তায় করেছে।

সোমবার ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে আঞ্চলিক এসএমই পণ্য মেলার উদ্বোধন করেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান। অনলাইন মেলা সম্পর্কে এটুআইর প্রতিনিধি একটি ভিডিও উপস্থাপনা করেন। অনুষ্ঠানটি সঞ্চালন করেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান। অনুষ্ঠানে পরিচালক পর্ষদের সদস্যরা অংশ নেন।

সারাদেশের ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা ও সিলেট এই ৮টি বিভাগের এসএমই উদ্যোক্তারা অনলাইনে মাসব্যাপী এ মেলায় অংশ নিতে পারবেন।

এ মেলার মাধ্যমে এসএমই উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং বাজার সম্প্রসারণ করা হবে। এর মাধ্যমে উদ্যোক্তাদের এবং ভোক্তাদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন ও সেতুবন্ধন তৈরিতে সহায়তা করবে। পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ নেওয়া হবে। মেলায় অংশ নিতে রেজিস্ট্রেশন ফি'র প্রয়োজন হবে না। মেলায় একই সঙ্গে উদ্যোক্তাদের পণ্য প্রদর্শন ও বিক্রির সুযোগ রয়েছে। এছাড়াও থাকছে সারাদেশে পণ্য সরবরাহ এবং ক্রেতা-বিক্রেতার ভিডিও চ্যাট করার সুবিধা।

বিদেশি, নকল, অশোভন এবং মানহীন পণ্য মেলায় প্রদর্শন ও বিক্রি করা যাবে না। মেলায় উদ্যোক্তারা পছন্দ মতো যে কোনো অনলাইন পোর্টালের মাধ্যমে বেচা-কেনা ডেলিভারি ও পেমেন্ট করতে পারবেন। কিংবা ইকেশপের মাধ্যমেও বেচা-কেনা করতে পারবেন। তবে এ ক্ষেত্রে ক্রেতা সাবধান নীতি প্রয়োগ করেই ক্রেতা তার সুবিধামত কেনাকাটা করবেন। 

মেলায় অংশ নেওয়া উদ্যোক্তারা www.smemelabd.com এই ওয়েবসাইটে অনলাইনে রেজিস্ট্রেশন ও পণ্য আপলোড করতে পারবেন। অন্য তথ্যের জন্য এসএমই ফাউন্ডেশনে যোগাযোগ করতে হবে।

মেলায় নিবন্ধন ও পণ্য আপলোড করার পদ্ধতি: মেলার ওয়েবসাইটে প্রবেশ করে বিক্রেতা নিবন্ধন-এ ক্লিক করতে হবে। এরপর আবেদন ফরম পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। এটি করলে নিবন্ধনকারীর মোবাইলে আইডি ও পাসওয়ার্ড পাঠানো হবে। ওই আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে প্রত্যেক উদ্যোক্তা তার ড্যাশবোর্ডে পণ্যের ছবি, বিবরণসহ তথ্য দিয়ে পণ্য আপলোড করবেন।

মন্তব্য করুন