প্রতিষ্ঠার শুরু থেকে দায়িত্ব পালন করে আসা এসএম আমজাদ হোসেনকে সরিয়ে সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের নতুন চেয়ারম্যান করা হয়েছে থার্মেক্স গ্রুপের কর্ণধার আব্দুল কাদির মোল্লাকে। ভাইস চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন আবু জাফর মোহাম্মদ শফিউদ্দিন। রোববার ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

২০১৩ সালে অনুমোদন পাওয়া ৯ ব্যাংকের একটি সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক। নতুন চেয়ারম্যানের দায়িত্ব পাওয়া আব্দুল কাদের মোল্লা ব্যাংকটির উদ্যোক্তা পরিচালকদের অন্যতম। আবু জাফর মোহাম্মদ শফিউদ্দিন টিএস ট্রান্সফরমারসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্ণধার। তিনিও ব্যাংকটির উদ্যোক্তাদের একজন। প্রতিষ্ঠার পর থেকে চেয়ারম্যানের দায়িত্ব পালন করে আসা এসএম আমজাদ হোসেন লকপুর গ্রুপের কর্ণধার।

যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশে অর্থপাচার, এসবিএসি ব্যাংক থেকে বেনামি ঋণ, রপ্তানি না করেও রপ্তানি দেখানোসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে এসএম আমজাদ হোসেনের বিরুদ্ধে তদন্ত করছে বিভিন্ন সংস্থা। গত মার্চে আমজাদ হোসেন, তার স্ত্রী সুফিয়া আমজাদ ও পালিত মেয়ে তাজরির ব্যাংক অ্যাকাউন্টে লেনদেন স্থগিত করে কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। এর আগে এসএম আমজাদ হোসেনের দেশত্যাগ এবং সম্পদ বিক্রি ও হস্তান্তরে নিষেধাজ্ঞা দেয় দুর্নীতি দমন কমিশন (দুদক)।

জানা গেছে, বিভিন্ন পক্ষের চাপের মুখে আমজাদ হোসেন গত ৭ সেপ্টেম্বর পরিচালনা পর্ষদ বরাবর পদত্যাগপত্র জমা দেন। যদিও তিনি ব্যাংকের পরবর্তী বার্ষিক সাধারণ সভা (এজিএম) পর্যন্ত চেয়ারম্যান পদে থাকতে চেয়েছিলেন। তবে সংখ্যাগরিষ্ঠ পরিচালকদের মতামতের ভিত্তিতে অনেকটা বাধ্য হয়ে রোববারের বৈঠকে পদ ছাড়লেন।