ডিজিটাল ই-কমার্স আইন প্রণয়ন ও পৃথক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ প্রতিষ্ঠায় আইনি দিক পর্যালোচনা করতে ১৬ সদস্যের একটি আইনি কমিটি গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। 

সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব (ডিজিটাল কমার্স সেল ) মুহাম্মদ সাঈদ আলী স্বাক্ষরিত এক দাপ্তরিক আদেশে এ তথ্য জানানো হয়েছে।

আদেশে জানানো হয়, গঠিত কমিটির কার্যপরিধি হবে চারটি। কমিটি ডিজিটাল কমার্স সেক্টরের উদ্ভূত সমস্যার সমাধান লক্ষ্যে আগামী ১৫ দিনের মধ্যে সুপারিশ প্রণয়ন করবে। এছাড়া কমিটি আগামী দুই মাসের মধ্যে ডিজিটাল কমার্স পরিচালন ও নিয়ন্ত্রণ করার উপযোগী একটি খসড়া আইন প্রণয়ন করবে। 

পাশাপাশি কমিটি আগামী দুই মাসের মধ্যে শক্তিশালী কর্তৃপক্ষ প্রতিষ্ঠার কাঠামো এবং এর কার্যপ্রণালী প্রণয়ন করবে। 

তবে কমিটির কার্যক্রম পরিচালনার সময় প্রয়োজন মনে করলে যে কোনো মন্ত্রণালয়ের যে কোনো ব্যক্তিকে কমিটির সদস্য হিসেবে কোন অন্তর্ভুক্ত করতে পারবে। 

বাণিজ্য মন্ত্রণালয়ের দাপ্তরিক আদেশে বলা হয়, ডিজিটাল ই-কমার্সের বর্তমান পরিস্থিতি পর্যালোচনার জন্য গত ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুযায়ী ক্রমবিকাশ ডিজিটাল কমার্স নিয়ন্ত্রণ করার লক্ষ্যে একটি যুগোপযোগী আইন ও শক্তিশালী একটি কর্তৃপক্ষ প্রতিষ্ঠার বিষয়ে গুরুত্বারোপ করা হয়।

এই দু'টি বিষয়ে আইনি দিক পর্যালোচনা করার জন্য বাণিজ্য মন্ত্রণালয় ১৬ সদস্যের একটি আইনি কমিটি গঠন করলো। 

আদেশে জানানো হয়, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য) এ এইচ এম সফিকুজ্জামানকে আহ্বায়ক করে গঠিত কমিটিতে সদস্য সচিব হিসেবে রাখা হয়েছে মন্ত্রণালয়ের উপসচিব (ডিজিটাল কমার্স সেল) মুহাম্মদ সাঈদ আলীকে। 

কমিটিতে বাকিরা সদস্য হিসেবে কাজ করবেন।