ঢাকা শনিবার, ০২ মার্চ ২০২৪

বিজিএমইএ নির্বাচন মার্চে

বিজিএমইএ নির্বাচন মার্চে

.

 সমকাল প্রতিবেদক 

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২৩ | ২২:৩২

তৈরি পোশাক রপ্তানিকারক উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএর ২০২৪-২০২৬ মেয়াদে পরিচালনা পর্ষদের নির্বাচন আগামী মার্চ মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে। নির্বাচন পরিচালনায় ইতোমধ্যে বোর্ড গঠন করা হয়েছে। ভোট গ্রহণের তারিখের ঠিক ৮০ দিন আগে নির্বাচনী তপশিল ঘোষণা করবে পরিচালনা বোর্ড। 

তিন সদস্যের নির্বাচন পরিচালনা বোর্ডে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের বিটিএমএ সাবেক সভাপতি জাহাঙ্গীর আলামিন। অন্য দুই সদস্য হচ্ছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর সহসভাপতি শমী কায়সার এবং ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইকাব) সাবেক সভাপতি এ.এস.এম. নাঈম। এছাড়া মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি কামরান টি. রহমান আপিল বোর্ডের সভাপতির দায়িত্ব পালন করবেন। এই বোর্ডের অন্য সদস্যরা হলেন– এফবিসিসিআইর সহসভাপতি খায়রুল হুদা চপল এবং এফবিসিসিআইর পরিচালক নিজামুদ্দিন রাজেশ।

সোমবার বিজিএমইএর পর্ষদের সভায় নির্বাচন পরিচালনা বোর্ড গঠন করা হয়। রাজধানীর উত্তরায় বিজিএমইএ ভবনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ফারুক হাসান। পরিচালনা পর্ষদের সকল সদস্য সভায় উপস্থিত ছিলেন। জানতে চাইলে ফারুক হাসান সমকালকে বলেন, মার্চের ৭ কিংবা ৮ তারিখে নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। কারণ, মার্চের শেষ দিকে রোজা শুরু হবে। তার আগেই নির্বাচন হওয়া দরকার। তবে নির্বাচন পরিচালনা বোর্ডই এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। ফারুক হাসান জানান, তাঁর নেতৃত্বাধীন পর্ষদের মেয়াদ শেষ হওয়ার ২৪ থেকে ২৫ দিন আগেই নির্বাচন হবে। 

বাণিজ্য সংগঠন আইনে বিদ্যমান কমিটির মেয়াদ শেষ হওয়ার অন্তত ১৫ দিন আগে নির্বাচন অনুষ্ঠানের বিধান রয়েছে। বর্তমান পরিচালনা পর্ষদের মেয়াদ শেষ হবে আগামী ১২ এপ্রিল। ঐতিহ্যগতভাবে বিজিএমইএর নির্বাচনকেন্দ্রিক দুটি প্যানেল থাকে। ফোরাম এবং সম্মিলিত পরিষদ নামে দুই প্যানেলই ইতোমধ্যে প্যানেল লিডার মনোনীত করেছে। ফোরামের নেতৃত্ব দেবেন সুরমা গার্মেন্টসের পরিচালক ফয়সাল সামাদ। তিনি বর্তমান কমিটির একজন পরিচালক। সম্মিলিত পরিষদের নেতৃত্ব দেবেন সেহা ডিজাইনের চেয়ারম্যান এবং বতর্মান কমিটির সিনিয়র সহসভাপতি এস এম মান্নান কচি। বর্তমান সভাপতি ফারুক হাসান এ প্যানেলের নেতা হিসেবে সর্বোচ্চ ভোট পেয়ে প্রথমে পরিচালক এবং পরে পরিচালকদের ভোটে সভাপতি নির্বাচিত হন। ২০২১ সালের ২০ এপ্রিল দায়িত্ব গ্রহণ করে তাঁর নেতৃত্বাধীন বর্তমান কমিটি। 

আরও পড়ুন

×