বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান নিযুক্ত হয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক মো. মাসুদ বিশ্বাস। 

মাসুদ বিশ্বাস এর আগে বিএফআইইউয়ের উপ-প্রধান ও ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্বে ছিলেন। 

মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে বলা হয়েছে, আগামী দুই বছরের জন্য তাকে এ পদে নিয়োগ দেওয়া হয়েছে। 

গত ১০ সেপ্টেম্বর আবু হেনা মো. রাজি হাসানের মেয়াদ শেষ হওয়ার পর থেকে ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্ব পান মাসুদ। ১৯৮৮ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে কর্মজীবন শুরু করেন। বিভিন্ন পর্যায়ে দায়িত্ব পালন করে ২০১৭ সালের আগস্টে নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি পান।

দীর্ঘ ৩৩ বছরের কর্মজীবনে তিনি বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম ও বগুড়া অফিস ছাড়াও প্রধান কার্যালয়ের অফ-সাইট সুপারভিশন বিভাগ, ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিস, ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন অ্যান্ড পাবলিকেশন, বৈদেশিক মুদ্রা পরিদর্শন, এফএসএসএসপি প্রকল্প, গভর্নর সচিবালয়ের ও পরিচালনা পর্ষদের সচিবের দায়িত্ব পালন করেন। 

এর আগে তিনি মানবসম্পদ উন্নয়ন, ব্যাংকিং প্রবিধি ও নীতি, ফরেপ রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট, ডিপোজিট অ্যাকাউন্টস, কৃষি ঋণ, পেমেন্ট সিস্টেমস, ব্যাংক পরিদর্শন বিভাগসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

মহাব্যবস্থাপক থাকা অবস্থায় তিনি এনবিআরবি কমার্শিয়াল ও মার্কেন্টাইল ব্যাংকের পর্যবেক্ষকের দায়িত্ব পালন করেন। 

গত দুই বছর ধরে তিনি বাংলাদেশ মিউনিসিপ্যাল ডেভেলপমেন্ট ফান্ডের (বিএমডিএফ) পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

১৯৬৩ সালের জানুয়ারিতে চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলার নওলামারী জন্মগ্রহণ করে মাসুম বিশ্বাস। তার পিতা সাবেক ব্যাংকার মো. আব্দুল জব্বার ও মাতা মনোয়ারা বেগম।