ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

ঢাকায় তিন দিনব্যাপী ‘বিজিএমইএ-ডিআরএমসি জাতীয় বিতর্ক উৎসব’ শুরু

ঢাকায় তিন দিনব্যাপী ‘বিজিএমইএ-ডিআরএমসি জাতীয় বিতর্ক উৎসব’ শুরু

.

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২৩ | ২০:১৮

রাজধানীতে তিন দিনব্যাপী ‘বিজিএমইএ-ডিআরএমসি জাতীয় বিতর্ক উৎসব’-এর ১২তম আসরের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে উৎসবের আয়োজন করা হয়। বৃহম্পতিবার থেকে শুরু হয়ে এই উৎসব আগামী ৯ অক্টোবর সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে। দেশের খ্যাতনামা ১০০টি স্কুল ও কলেজের কয়েকশত শিক্ষার্থী এ বিতর্ক উৎসবে অংশগ্রহণ করবে। এর মধ্যে ৬৪টি দল ইংরেজি এবং ৩৬টি দল বাংলা সেগমেন্টে এই বিতর্ক করবে। প্রতিযোগীতার মিডিয়া পার্টনার ছিলো দৈনিক সমকাল। 

প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসান। সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদ।

প্রধান অতিথির বক্তব্যে ফারুক হাসান বলেন, ‘বর্তমান প্রজন্মকে যুক্তিনির্ভর ও সত্যনিষ্ঠ করে গড়ে তোলার মহান লক্ষ্যে আয়োজিত এ বিতর্ক উৎসব নবীন শিক্ষার্থীদের যুক্তিনিষ্ঠ, বাস্তববাদী ও সুনাগরিক হিসেবে গড়ে ওঠার পথ দেখাবে বলে আমার বিশ্বাস। একমাত্র বিতর্কের মাধ্যমেই দেশ ও জাতির জটিল যেকোনো সমস্যার সমাধান করা সম্ভব। আর শিক্ষা জীবনের শুরু থেকেই বিতর্ক চর্চা করা বাঞ্ছনীয়।’

সভাপতির বক্তব্যে কলেজের অধ্যক্ষ শামীম ফরহাদ বলেন, ‘বিতর্ক মানুষকে সুন্দর হতে শেখায়, সত্য শেখায়, খারাপ কাজ করা থেকে বিরত থাকতে শেখায়, চরিত্রবান হতে শেখায়। বিতর্ক চর্চার মাধ্যমে বেরিয়ে আসবে স্মার্ট বাংলাদেশের যোগ্য নাগরিক।

আরও পড়ুন

×