ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

ঝামেলামুক্ত সেবা চায় বিজিএমইএ

এনবিআরের সঙ্গে বৈঠক

ঝামেলামুক্ত সেবা চায় বিজিএমইএ

লোগো

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২৪ | ১৩:১৬

তৈরি পোশাক রপ্তানি-সংক্রান্ত সব ধরনের সেবা নির্বিঘ্ন এবং সহজ করার পদক্ষেপ নিতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রতি অনুরোধ জানিয়েছে এ খাতের রপ্তানিকারক উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএ।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর রাজস্ব ভবনে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সঙ্গে বৈঠকে এ অনুরোধ জানান বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

ফারুক হাসান বলেন, প্রযুক্তিগত অগ্রগতি এবং পরিবর্তনশীল ভোক্তা চাহিদা দ্বারা প্রভাবিত বৈশ্বিক বাজারে পোশাক শিল্পের প্রতিযোগী সক্ষমতা ধরে রাখার জন্য রপ্তানি আদেশ পাওয়ার পর ক্রেতার হাতে পণ্য পৌঁছানো পর্যন্ত সময় (লিড টাইম) অত্যন্ত গুরুত্বপূর্ণ। একই সঙ্গে পণ্যের দরও প্রতিযোগিতামূলক হওয়া জরুরি। এ প্রেক্ষাপটে বিশ্ববাজারে পোশাক শিল্পের প্রতিযোগিতা সক্ষমতা বজায় রাখতে এই বিষয় দুটি নিশ্চিত করা প্রয়োজন। তবে বাস্তবতা হচ্ছে বর্তমান ব্যবসায়িক পদ্ধতিগুলোর জটিলতার কারণে শিল্পে লিড টাইম বেড়ে যাচ্ছে। আমদানি করা কাঁচামাল খালাস থেকে পণ্য উৎপাদন এবং রপ্তানিতে জাহাজীকরণ-সংক্রান্ত  সব সেবায় অতিরিক্ত এবং ব্যয় করতে হচ্ছ। শিল্পের প্রতিযোগী সক্ষমতাকে যা দুর্বল করে দিচ্ছে। শুল্ক, ভ্যাট, ট্যাক্স এবং বন্ড-সম্পর্কিত বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন ফারুক হাসান।

এনবিআরের চেয়ারম্যান বলেন, সমস্যাগুলো সমাধানে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন তিনি। বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএর সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, এফবিসিসিআইর সহসভাপতি মো. মুনির হোসেন, এনবিআরের পলিসি এবং আইসিটি-সংক্রান্ত সদস্য মাসুদ সাদিক প্রমুখ। 

আরও পড়ুন

×