ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

দরপতনে লেনদেন শুরু শেয়ারবাজারে

ফ্লোর প্রাইস প্রত্যাহার

দরপতনে লেনদেন শুরু শেয়ারবাজারে

ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২৪ | ১১:২২ | আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ | ১১:২৪

ফ্লোর প্রাইস তুলে দেওয়ার পর আজ রোববার ব্যাপক দরপতনে শেয়ারবাজারে লেনদেন শুরু হয়েছে। তবে শুরুর তুলনায় প্রথম ঘণ্টা শেষে পতনের হার কমে আসার আভাস মিলছে।

রোববার বেলা ১১টায় লেনদেন শুরুর এক ঘণ্টা পর দেড়শ শেয়ার সার্কিট ব্রেকারের সর্বনিম্ন দরে কেনাবেচা হচ্ছিল (এ অর্থাৎ আজ সর্বনিম্ন যে দরে কেনাবেচা করা যাবে) এবং এসব শেয়ারের ক্রেতা ছিল না। এ সময় পর্যন্ত ডিএসইতে তালিকাভুক্ত ৩৯২ শেয়ারের মধ্যে ৩৫৯টির লেনদেন শুরু হয়েছিল। এর মধ্যে ২৫টি দর কেনাবেচা হতে দেখা যায়। দর হারিয়ে কেনাবেচা হচ্ছিল ৩১১টি এবং দর অপরিবর্তিত অবস্থায় কেনাবেচা হয় ২৩টি।

প্রথম ঘণ্টা শেষে ডিএসইএক্স সূচক ১৪১ পয়েন্ট হারিয়ে ৬১৯৫ পয়েন্টে অবস্থান করছিল। সূচক পতনের হার ছিল ২ দশমিক ২৩ শতাংশ।

প্রথম ঘণ্টায় ২০৬ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়, যা আগের দিনের তুলনায় প্রায় ৩২ কোটি টাকা বেশি। গত বৃহস্পতিবার প্রথম ঘণ্টায় ১৭৪ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল।

এ সময় ১৩৭টি শেয়ার দিনের সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বনিম্ন দরে বিপুল সংখ্যক বিক্রেতা ছিল। কিন্তু ক্রেতা ছিল না।

যদিও আজ সকাল ১০টায় লেনদেনের শুরুতে আড়াইশ শেয়ারের দরপতনের বিপরীতে মাত্র চারটি দর বেড়ে কেনাবেচা হয়। ওই চার শেয়ার ছিল রেকিট বেনকিজার, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, ইস্টার্ন ব্যাংক এবং সমতা লেদার। এগুলো ১ থেকে ২ শতাংশ দর বেড়ে কেনাবেচা হতে দেখা যায়।

শুরুর ব্যাপক দরপতনে লেনদেন শুরুর পাঁচ মিনিটের মধ্যে সূচকের পতন ২১৪ পয়েন্ট ছাড়িয়েছিল। প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬৩৩৬ দশমিক ৭২ পয়েন্ট থেকে একবারে ৬১২১ দশমিক ৮৭ পয়েন্টে নামে। এ সময় সূচক পতনের হার ছিল ৩ দশমিক ৩৯ শতাংশ।

আরও পড়ুন

×