প্রায় আড়াই বছর পর জাতীয় দলে ফিরে সবাইকে চমকে দিলেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান উসমান খাজা। একই টেস্টে পরপর দুই ইনিংসে জোড়া সেঞ্চুরির দেখা পেয়েছেন তিনি। সিডনিতে অ্যাশেজের চতুর্থ টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারের দশম সেঞ্চুরি হাঁকালেন এই ব্যাটার।

করোনা আক্রান্ত হওয়া ট্রাভিস হেডের অনুপস্থিতিতে একাদশে সুযোগ পান খাজা। এরপর প্রথম ইনিংসে ১৩৭ রান করা এই ব্যাটার দ্বিতীয় ইনিংসেও করেন অপরাজিত ১০১ রান। ১৩৩ বলের ১০ চার ও দুই ছক্কায় সেঞ্চুরির দেখা পান খাজা। তার সেঞ্চুরিতে ইংল্যান্ডের সামনে জয়ের লক্ষ্য দাঁড়িয়েছে ৩৮৮ রান। দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে বিনা উইকেটে ৩০ রান করেছে সফরকারীরা। ম্যাচ জিততে ইংল্যান্ডের প্রয়োজন ৩৫৮ রান। ম্যাচ জয়ের পাশাপাশি সিরিজ ৪-০ তে নিতে অস্ট্রেলিয়া দরকার দশ উইকেট।

শনিবার সিডনিতে ১২২ রানের লিড ধরে রেখে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে এসে শুরুটা ভালো হয়নি অস্ট্রেলিয়ার। মাত্র ৮৬ রান তুলতেই ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথসহ চার ব্যাটারকে হারিয়ে বিপাকে পড়েন তারা। চার ব্যাটারের বিদায়ের পর ক্রিজে আসেন খাজা ও গ্রিন। দারুণভাবে প্রতিরোধ গড়েন তারা। ব্যাট হাতে ওয়ানডে মেজাজে ছিলেন খাজা। এরপর ১৭৯ রানের বড় জুটি গড়েন খাজা ও ক্যামেরুন গ্রিন। পুরো আসরে ব্যাট হাতে অফফর্মে থাকা গ্রিন এই ম্যাচে হাফ সেঞ্চুরির দেখা পান। অপরদিকে খাজা পান কাঙ্খিত সেঞ্চুরি। ৭৪ রান করা গ্রিনকে ফেরানোর পরের বলেই উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারিকে (০) ফেরান লিচ। অস্ট্রেলিয়ার রান তখন ছয় উইকেটে ২৬৫। সেই মূহুর্তে ইনিংস ঘোষণা করেন কামিন্স। খাজা অপরাজিত থাকেন ১০১ রানে।