দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে মঙ্গলবার সারাদেশে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেবে বিএনপি। ঢাকা জেলা বিএনপির উদ্যোগে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে সকাল ১০টায় এ স্মারকলিপি দেওয়া হবে।

একই দাবিতে পাঁচ দিনের কর্মসূচি পালন করবে দলটি। এর মধ্যে আগামী ২৪ মার্চ ঢাকা ব্যতীত সব মহানগরীতে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত প্রতীকী অনশন, ৩০ মার্চ সব জেলা সদরে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত প্রতীকী অনশন, ৩১ মার্চ সব উপজেলা পর্যায়ে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত প্রতীকী অনশন ও ২ এপ্রিল ঢাকা মহানগরীতে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত প্রতীকী অনশন করা হবে বলে জানিয়েছে বিএনপি। এর আগে একই দাবিতে বিক্ষোভ মিছিলসহ ১১ দিনের কর্মসূচি পালন করে বিএনপি।

বিএনপির কেন্দ্র থেকে সারাদেশে দেওয়া স্মারকলিপিতে উল্লেখ রয়েছে, বর্তমান বাজারে চাল, ডাল, ভোজ্যতেল, পেঁয়াজ, মরিচ, গুঁড়া দুধ, শাক-সবজিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামে অসহায় ক্রেতা। সবজিসহ প্রত্যেকটি জিনিসের দাম বৃদ্ধি সরকারের গণবিরোধী নীতির বহিঃপ্রকাশ। হরিলুট, টাকা পাচারসহ সীমাহীন দুর্নীতির মাধ্যমে জাতীয় অর্থনীতির ভয়াবহ ক্ষতি করে দফায় দফায় বিদ্যুৎ, জ্বালানি তেল, গ্যাস ও পানির দাম বাড়িয়েছে সরকার। এই বৃদ্ধির চেইন রিঅ্যাকশন হিসেবেই নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম হুহু করে বাড়ছে। এই দাম বৃদ্ধি নজিরবিহীন ও অস্বাভাবিক। জবাবদিহি নেই বলেই দাম বাড়ার পেছনে অনৈতিক সিন্ডিকেট কাজ করছে। সারাদেশে দুর্ভিক্ষের ছায়া প্রতিদিনই বাড়ছে।

এ ছাড়া বাড়ি ভাড়া, গাড়ি ভাড়াসহ জীবনযাত্রার ব্যয় বাড়ছে লাগামহীনভাবে। এমনিতেই কর্মসংস্থান নেই, তার ওপর নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধিতে নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। মধ্যম ও নিম্ন আয়ের মানুষকে পথে বসিয়ে দিচ্ছে। এ অবস্থায় ক্ষুধা, অনাহার, অর্ধাহারে বিপন্ন দেশের মানুষকে এই শ্বাসরুদ্ধকর পরিস্থিতি থেকে উত্তরণে দ্রুত ব্যবস্থা নিতে জেলা প্রশাসকের কাছে আহ্বান জানিয়েছে বিএনপি।