দেশের অন্যতম ই-লার্নিং ও হায়ারিং প্ল্যাটফর্ম চার্টার্ড স্কিলস। এখান থেকে শিক্ষার্থীরা নিজেকে কাজের জন্য দক্ষ করে তোলার পাশাপাশি অনলাইন থেকে উপার্জনের অভিজ্ঞতাও অর্জন করতে পারেন। শিক্ষার্থীদের আরও দক্ষ করে তুলতে চাটার্ড স্কিলস বহুমুখী দক্ষতা-ভিত্তিক কোর্স পরিচালনা করে। এছাড়াও এই প্লাটফর্মের জব পোর্টাল ব্যবহার করে বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠান তাদের নিজেদের প্রয়োজন অনুযায়ী দক্ষ জনবল নিয়োগ দিতে পারেন।

চাটার্ড স্কিলস গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের রেজিস্টার অব জয়েন স্টকস কোম্পানিজ এর নিবন্ধিত হয়ে ২০২১ সাল থেকে আনুষ্ঠানিক কার্যক্রম পরিচালনা করছে। বর্তমানে প্রতিষ্ঠনটি তাদের ওয়েব প্লাটফর্ম www.charteredskills.com এর মাধ্যমে ১২টি ক্যাটাগরিতে প্রায় ৮৪টির বেশি কোর্স পরিচালনা করছে।

এসব কোর্সের মধ্যে রয়েছে- এগ্রিটেক, এআই অ্যান্ড রোবোটিকস, সাইবার সিকিউরিটি, অ্যান্টাপ্রিনিউয়ারস, ফিনটেক অ্যান্ড ট্যাক্সেশন, হেলথ অ্যান্ড সেফটি, আইটি অ্যান্ড নেটওয়ার্কিং, কিডস স্কিলস, মার্কেটিং, মিডিয়া অ্যান্ড মিউজিক, পার্সোনাল ডেভেলপমেন্ট, ভিডিও এডিটিং ও গ্রাফিক্স ডিজাইন। প্রতিটি কোর্সের শেষে শিক্ষার্থীরা পরীক্ষা দেওয়ার মাধ্যমে নিজেদের দক্ষতা যাচাই করতে পারেন এবং ই-সার্টিফিকেট গ্রহণ করেন।

চার্টার্ড স্কিলসের কো-ফাউন্ডার জাকারিয়া কাউসার বলেন, আমাদের প্রতিষ্ঠান থেকে দক্ষতা অর্জনের মাধ্যমে একজন শিক্ষার্থী নিজেকে, পরিবার, সমাজ ও জাতির কাছে দক্ষ সম্পদে পরিণত করতে পারেন। এছাড়াও, চাটার্ড স্কিলস অনলাইনে পড়াশোনা এবং অনলাইন কাজের সুবিধা দেয়। এখানে বিশেষজ্ঞ স্কিলস প্রফেশনাল ইন্সট্রাকটররা প্রতিটি শিক্ষর্থীকে দক্ষতা অর্জনে এবং পেশাদার জীবনে দক্ষতার সঠিক প্রয়োগে সহায়তা করেন।

তিনি বলেন, যেহেতু বর্তমান চাকরির বাজার অনেক বেশি চ্যালেঞ্জিং হয়ে উঠছে, তাই চাটার্ড স্কিলসের কোর্সগুলো আসন্ন চ্যালেঞ্জ মোকাবিলার জন্যে শিক্ষার্থী দের সহায়তা করে। সামগ্রিকভাবে, চার্টার্ড স্কিলস ই-লার্নিং,কর্পোরেট ট্রেইনিং, উপার্জন, চাকরিতে নিয়োগ এবং ফ্রিল্যান্সিং এর জন্য এমন একটি প্লাটফর্ম যা একজন শিক্ষার্থীকে শুধুমাত্র দক্ষ করে গড়ে তোলে না, সেই সঙ্গে তাদের ভবিষ্যত লক্ষ্য অর্জনে সহায়তা করে। সংবাদ বিজ্ঞপ্তি।