ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) সাশ্রয়ী মূল্যে পণ্য বিক্রি ১৬ মে থেকে আবার শুরু হচ্ছে। চলবে ৩০ মে পর্যন্ত। সারাদেশে ২৫০ থেকে ৩০০টি খোলা ট্রাকের মাধ্যমে সয়াবিন তেল, চিনি, মসুর ডাল ও ছোলা বিক্রি করবে রাষ্ট্রায়ত্ত এ সংস্থা। বুধবার সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যমূল্য সহনীয় রাখতে মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে ট্রাকের মাধ্যমে বিক্রি কার্যক্রম চলবে। প্রতি লিটার সয়াবিন তেল বিক্রি করা হবে ১১০ টাকায়। আর প্রতি কেজি চিনি ৫৫ টাকা, মসুর ডাল ৬৫ টাকা এবং ছোলা ৫০ টাকায় বিক্রি করা হবে। একজন ক্রেতা একবারে দুই লিটার সয়াবিন তেল, দুই কেজি চিনি, দুই কেজি মসুর ডাল নিতে পারবেন। আর ছোলা নিতে পারবেন চাহিদা অনুযায়ী। রমজানে বিক্রির জন্য টিসিবি যে ছোলা সংগ্রহ করেছিল সেগুলো পুরো বিক্রি হয়নি। নতুন বিক্রি কার্যক্রমে অবশিষ্ট ছোলা বিক্রি করা হবে।

সম্প্রতি প্রতি লিটার বোতলজাত তেলের দাম ১৬০ টাকা থেকে ৩৮ টাকা বাড়িয়ে ১৯৮ টাকা নির্ধারণ করেছে কোম্পানিগুলো। এর আগেও টিসিবি ১১০ টাকা দরেই সয়াবিন তেল বিক্রি করেছে। রমজানের আগে সরকার টিসিবির পণ্য বিক্রি করার জন্য ঢাকা ও বরিশাল মহানগর বাদে দেশের অন্যান্য জেলার এক কোটি পরিবারকে ফ্যামিলি কার্ড দিয়েছে। ওই কার্ডধারীরাই টিসিবির পণ্য কিনতে পেরেছেন। তবে ১৬ মে থেকে শুরু হতে যাওয়া বিক্রি কার্যক্রমে ওই ফ্যামিলি কার্ড লাগবে কিনা তা জানায়নি টিসিবি।