বিশ্ব মেট্রোলজি দিবস আজ। সঠিক ওজন ও পরিমাপের গুরুত্ব এবং এ বিষয়ে জনসচেতনতা বাড়াতে প্রতি বছর ২০ মে বিশ্বব্যাপী এই দিবস পালন করা হয়। এবার 'ডিজিটাল যুগে পরিমাপ' প্রতিপাদ্যে দিবসটি বাংলাদেশেও পালনে নানা কর্মসূচি নিয়েছে জাতীয় মান সংস্থা-বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের যুগে ডিজিটাল প্রযুক্তি, স্বয়ংক্রিয় যন্ত্র ও কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বাড়ছে। এরই ধারাবাহিকতায় শিল্পকারখানায় উৎপাদিত পণ্যের মান নিশ্চিত ও সঠিক পরিমাপে ডিজিটাল প্রযুক্তির প্রয়োগ সময়ের দাবি।

প্রধানমন্ত্রী বলেন, ওজন ও পরিমাপে ডিজিটাল রূপান্তর ভোক্তা সাধারণের জন্য সুফল বয়ে আনবে। এ লক্ষ্যে সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে কাজ করছে। শিল্প, ব্যবসা-বাণিজ্য ও সেবার ক্ষেত্রে ব্যবহৃত যন্ত্রপাতির সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিত করতে হবে।

১৮৭৫ সালের এই দিনে সতেরোটি জাতির প্রতিনিধির সমন্বয়ে অনুষ্ঠিত মিটার কনভেনশন চুক্তির দিনটি স্মরণীয় করে রাখতে প্রতি বছর বার্ষিক কর্মসূচি হিসেবে বিশ্ব মেট্রোলজি দিবস পালন করা হয়। সংবাদ বিজ্ঞপ্তি।