প্রতি ভরি স্বর্ণের দাম চার হাজার ২০০ টাকা বাড়ানোর পাঁচ দিন পর দুই হাজার ৯১৬ টাকা কমানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। আজ শুক্রবার থেকে নতুন দর কার্যকর হবে বলে জানিয়েছে সমিতি। গতকাল বৃহস্পতিবার বাজুসের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ডলার ও অন্যান্য আন্তর্জাতিক মুদ্রার দাম হ্রাস এবং আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে দাম কমার কারণে স্বর্ণের দাম কমানো হয়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাজুসের প্রাইসিং ও প্রাইস মনিটরিং স্ট্যান্ডিং কমিটির সভায় স্বর্ণের দাম পুনর্নির্ধারণ করা হয়েছে।
এর আগে গত ২১ মে স্বর্ণের দাম এক লাফে চার হাজার ২০০ টাকা বাড়িয়েছিল বাজুস। তখন সর্বোচ্চ দামের রেকর্ড গড়েছিল মূল্যবান এই ধাতু। দাম বাড়ানোর পাঁচ দিন পর দুই হাজার ৯১৬ টাকা কমানো হলো। নতুন দর অনুযায়ী, ২২ ক্যারেট স্বর্ণের দাম পড়বে প্রতি ভরি ৭৯ হাজার ৫৪৮ টাকা, যা এতদিন বিক্রি হয়েছিল ৮২ হাজার ৪৬৪ টাকায়।
এ ছাড়া ২১ ক্যারেট প্রতি ভরি স্বর্ণ এতদিন ৭৮ হাজার ৭৩২ টাকায় বিক্রি হলেও আজ থেকে কেনা যাবে ৭৫ হাজার ৯৩৩ টাকায়। ১৮ ক্যারেট স্বর্ণের দাম ভরিতে কমেছে দুই হাজার ৪৪৯ টাকা। এই মানের স্বর্ণের ভরি কেনা যাবে ৬৫ হাজার ৮৫ টাকায়, যা এতদিন বিক্রি হয়েছিল ৬৭ হাজার ৫৩৪ টাকায়।
সনাতন পদ্ধতির স্বর্ণের দাম কমেছে এক হাজার ৯৮২ টাকা। ফলে এই মানের স্বর্ণের নতুন দাম হবে ভরিপ্রতি ৫৪ হাজার ২৩৮ টাকা, যা এতদিন বিক্রি হয়েছে ৫৬ হাজার ২২০ টাকায়। তবে রূপার দাম অপরিবর্তিত রাখা হয়েছে।