বাংলাদেশে খাদ্যশস্যের সংরক্ষণ খাতে বিনিয়োগে আগ্রহী সার্বিয়া। বৃহস্পতিবার এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবুর সঙ্গে রাজধানীর এক হোটেলে সৌজন্য সাক্ষাতে এ আগ্রহের কথা জানান ঢাকা সফররত দেশটির পররাষ্ট্রমন্ত্রী নিকোলা সেলাকোভিক। এফবিসিসিআইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী জানান, খাদ্য সংরক্ষণে তার দেশের কোম্পানিগুলো বিশ্বের অন্যতম সেরা। সার্বিয়ান অনেক প্রতিষ্ঠান আফ্রিকার বিভিন্ন দেশে ব্যবসা বাড়াচ্ছে। বাংলাদেশও এ খাতে সার্বিয়ার বিনিয়োগের মাধ্যমে লাভবান হতে পারে। সার্বিয়ার সঙ্গে ইউরোপ, ইউরেশীয় অর্থনৈতিক ইউনিয়ন ও তুরস্কের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তি রয়েছে। তাই সার্বিয়া ও বাংলাদেশের ব্যবসায়ীদের যৌথ উদ্যোগের মাধ্যমে এসব দেশে শূন্য শুল্ক্কের পণ্য রপ্তানির সুবিধা গ্রহণের আহ্বান জানান তিনি।
মোস্তফা আজাদ চৌধুরী বাবু জানান, বাংলাদেশে মোড়কীকরণ, পরিবহন ও সংরক্ষণের অভাবে বছরে ৩০ শতাংশ কৃষিপণ্য নষ্ট হয়। দেশে শুধু আলু সংরক্ষণের জন্যই হিমাগার রয়েছে। অন্যান্য ফসলের ক্ষেত্রে এমন সুবিধা নেই। তাই দেশে খাদ্য সংরক্ষণ খাতে সার্বিয়ার বিনিয়োগ করলে প্রযুক্তি স্থানান্তরের সুযোগও পাবে বাংলাদেশ।
বৈঠকে সার্বিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও এফবিসিসিআইর মধ্যে শিগগির সমঝোতা চুক্তি সইয়ের ব্যাপারেও সম্মত হয় দু'পক্ষ।