নতুন সাত কার্ড সেবা নিয়ে এলো মার্কেন্টাইল ব্যাংক। এর মধ্যে ইসলামী ব্যাংকিং গ্রাহকদের জন্য রয়েছে তিন ধরনের ক্রেডিট ও ডেবিট কার্ড। কোনো ধরনের স্পর্শ ছাড়াই ইএমভি প্রযুক্তির এসব কার্ডে লেনদেন করতে পারবেন গ্রাহক। ব্যাংকের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল বুধবার আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কার্ডের উদ্বোধন করেন ব্যাংকের চেয়ারম্যান মোরশেদ আলম।
ব্যাংকের প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান এ এস এম ফিরোজ আলম, পরিচালক আকরাম হোসেন (হুমায়ুন), এম এ খান বেলাল ও মোহাম্মদ আব্দুল আউয়াল। এ সময় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. কামরুল ইসলাম চৌধুরী, ডিএমডি শামীম আহম্মদ, হাসনে আলম এবং মাহমুদ আলম চৌধুরী, সিএফও তাপস চন্দ্র পালসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে জানানো হয়, সাতটি কার্ডের মধ্যে চারটি প্রচলিত ধারার ব্যাংকের গ্রাহকদের জন্য সিগনেচার, প্লাটিনাম ও গোল্ড ক্যাটাগরির ক্রেডিট ও প্রিপেইড কার্ড। এমবিএল তাকওয়া ইসলামী ক্রেডিট কার্ড গ্রাহকদের প্রথম বছর রক্ষণাবেক্ষণ ফি লাগবে না। এই ইসলামী ক্রেডিট কার্ড সুদমুক্ত। সর্বনিম্ন মাসিক রক্ষণাবেক্ষণ ব্যয়ের পাশাপাশি ৪৫ দিন পর্যন্ত অতিরিক্ত চার্জমুক্ত থাকছে এতে। ডিসকাউন্ট সুবিধা পাওয়া যাবে শীর্ষস্থানীয় হোটেল, রেস্টুরেন্ট ও বিপণিবিতানে। এ ছাড়াও ইসলামী ব্যাংকিং সেবায় 'তাকওয়া মুদারাবা হজ সঞ্চয় প্রকল্প' নামে একটি নতুন আমানত প্রকল্প চালু করা হয়েছে।
ব্যাংকের চেয়ারম্যান মোরশেদ আলম বলেন, বর্তমানের ডলার সংকট কৃত্রিমভাবে সৃষ্ট। তৈরি পোশাকসহ রপ্তানিমুখী শিল্পে যেসব ব্যাংকের ঋণ রয়েছে তাঁদের ডলার সংকট নেই। তিনি বলেন, একবারে ঋণের টাকা পরিশোধ করতে গিয়ে চাপে পড়তে হবে ব্যবসায়ীদের। তাই আগামী ডিসেম্বর পর্যন্ত ঋণ পরিশোধ না করেও খেলাপিমুক্ত থাকার যে দাবি এফবিসিসিআই জানিয়েছে, তা যৌক্তিক। তিনি জানান, করোনার মধ্যে অনেক ব্যাংক কর্মী ছাঁটাই করেছে, বেতন কমিয়েছে। মার্কেন্টাইল ব্যাংক তা করেনি। বরং করোনার মধ্যে ব্যাংকটিতে বেতন বৃদ্ধি ও পদোন্নতি হয়েছে। ব্যাংকের শক্তিশালী অবস্থানের কারণেই এটা সম্ভব হয়েছে।
ব্যবস্থাপনা পরিচালক মো. কামরুল ইসলাম চৌধুরী বলেন, চলতি বছর খেলাপি ঋণ আদায়ে জোর দেওয়া হয়েছে। নতুন ঋণ বিতরণের ক্ষেত্রে কৃষি ও এসএমই খাতকে প্রাধান্য দেওয়া হচ্ছে। প্রান্তিক জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবার আওতায় আনতে নতুন শাখা, উপশাখা ও এজেন্ট ব্যাংকিং আউটলেট করা হচ্ছে।