পেশাজীবী হিসেবে চিকিৎসকদের ট্রেড লাইসেন্স নিতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্দেশনামূলক প্রজ্ঞাপন জারির নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)। মঙ্গলবার সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশিদ ও মহাসচিব ডা. আব্দুস সালাম যৌথ বিবৃতিতে এ প্রতিবাদ জানান।

প্রজ্ঞাপনকে বিধিবহির্ভূত, বেআইনি ও নিবর্তনমূলক দাবি করে ড্যাব নেতারা বলেন, এটি পেশাজীবী হিসেবে চিকিৎসকদের জনগণের কাছে বিতর্কিত ও হেয় করার অপচেষ্টা। একই সঙ্গে এটি সরকার ও তার বিভিন্ন অঙ্গের মাধ্যমে চিকিৎসকদের ওপর নির্যাতনের ধারাবাহিক কর্মকাণ্ডের অংশ।

বিবৃতিতে বলা হয়, প্রত্যেক চিকিৎসক তাঁর নিজ প্রতিষ্ঠানে (সরকারি-বেসরকারি) নিয়ম অনুযায়ী সেবা দেওয়ার পর চেম্বারে রোগী দেখেন, যা পেশাজীবী হিসেবে তাঁর অধিকার। পেশাজীবী হিসেবে চিকিৎসকরা নিয়মিত আয়কর দেন। এর পরও জনগণের কাছে চিকিৎসকদের হেয়প্রতিপন্ন করতেই এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

অবিলম্বে চিকিৎসকের বিরুদ্ধে এই নিবর্তনমূলক প্রজ্ঞাপন বাতিলের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়ে ড্যাব নেতারা বলেন, অন্যথায় চিকিৎসক সমাজ নিয়মতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে তাদের দাবি আদায় করবে।

গত ৮ জুন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এই প্রজ্ঞাপন জারি করে।