প্রযুক্তির ব্যবহার ও ভোক্তাদের অভ্যাস পরিবর্তনের সমন্বয়ে প্লাস্টিকের ব্যবহার কমিয়ে আনতে দেশে প্রথমবারের মতো 'রিফিল মেশিন' চালু করেছে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড (ইউবিএল)। এই মেশিনের মাধ্যমে ভোক্তারা রিন ও ভিম লিকুইড রিফিল করতে পারবেন। খালি কনটেইনার (পাত্র), ব্যবহার করা রিন ও ভিমের পুরোনো বোতল, পানির বোতল বা বায়ুরোধী জারের মাধ্যমে বিশেষ ছাড়ে ফের পূর্ণ (রিফিল) করা যাবে এ দুটি পরিচ্ছন্নতাকারী পণ্য।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে বুধবার ইউনিমার্ট গুলশানে রিফিল মেশিনটির উদ্বোধন করেন। এ সময় পরিবেশ অধিদপ্তরের পরিচালক মাসুদ ইকবাল মো. শামীম, ইউনিলিভার বাংলাদেশের সিইও জাভেদ আখতার এবং ইউনিমার্টের সিইও মুর্তোজা জামানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
নতুন এ মেশিন ভোক্তারা নিজেরাই অনায়াসে ব্যবহার করতে পারবেন। তাঁরা টাচ স্ট্ক্রিনে কয়েকটি ধাপ পেরিয়ে পুরোনো কনটেইনার, বোতল ও বয়ামের মতো পাত্রে দুই লিটার পর্যন্ত তরল রিন ও ভিম ভরে নিতে পারবেন।
প্রাথমিকভাবে ইউনিলিভার বাংলাদেশ রাজধানীর গুলশান-২-এর ইউনিমার্ট এবং মোহাম্মদপুরের জাপান গার্ডেন সিটির আগোরা সুপারশপে দুটি মেশিন স্থাপন করেছে। পরীক্ষামূলকভাবে চালু করা দুটি মেশিনের ব্যবহার সফল হলে পরে এ উদ্যোগ সম্প্রসারণ করা হবে।
জাভেদ আখতার বলেন, আমাদের অগ্রাধিকার হলো, মৌলিকভাবে প্যাকেজিং সম্পর্কে পদ্ধতি পুনর্বিবেচনা করা এবং প্লাস্টিকের পুনর্ব্যবহার ও রিফিল করার মতো নতুন উপায় উদ্ভাবনের পথ প্রশস্ত করা।