বীর মুক্তিযোদ্ধা, বয়োবৃদ্ধ, বিধবা এবং বিশেষ চাহিদাসম্পন্ন গ্রাহকদের অগ্রাধিকার ভিত্তিতে ব্যাংকিং সেবা দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রতিটি শাখায় এ ধরনের গ্রাহকদের জন্য আলাদা বসার ব্যবস্থা থাকতে হবে। তাঁদের জন্য থাকবেন আলাদা একজন কর্মকর্তা। বুধবার বাংলাদেশ ব্যাংক এ-সংক্রান্ত একটি নির্দেশনা সব ব্যাংকে পাঠিয়েছে।
বাংলাদেশ ব্যাংক সেবা সম্পর্কিত বিভিন্ন ধরনের নির্দেশনা দিলেও এ ধরনের ব্যক্তিদের অগ্রাধিকার ভিত্তিতে ব্যাংকিং সেবা দেওয়ার নির্দেশনা এই প্রথম। সার্কুলারে বলা হয়েছে, ব্যাংকিং সেবার জন্য বীর মুক্তিযোদ্ধা, বয়োবৃদ্ধ, বিধবা এবং বিশেষ চাহিদাসম্পন্ন গ্রাহকরা ব্যাংকে আসেন। এ ধরনের গ্রাহকদের ব্যাংকিং সেবা দিতে ব্যাংকগুলোতে বিশেষ ব্যবস্থা না থাকায় তাঁদের বিভিন্ন অসুবিধার সম্মুখীন হতে হয়। অন্য গ্রাহকদের তুলনায় এসব গ্রাহক অপেক্ষাকৃত সংবেদনশীল হয়ে থাকেন। তাই তাঁদের সেবা দেওয়ার ক্ষেত্রে বাড়তি সুযোগ-সুবিধা দেওয়ার বিষয়টি বিবেচিত হওয়ার আবশ্যকতা রয়েছে।
এতে আরও বলা হয়েছে, বীর মুক্তিযোদ্ধা, বয়োবৃদ্ধ, বিধবা এবং বিশেষ চাহিদাসম্পন্ন গ্রাহকদের জন্য ব্যাংকের প্রধান কার্যালয়সহ সব শাখায় অগ্রাধিকার ভিত্তিতে বসার ব্যবস্থা রাখতে হবে। সেবা নির্বিঘ্ন, সহজ ও দ্রুততম সময়ে সম্পন্ন করতে হবে। এ ধরনের গ্রাহককে সহযোগিতার জন্য প্রতিটি শাখাসহ সব সেবাকেন্দ্রে একজন কর্মকর্তা-কর্মচারীকে সুনির্দিষ্টভাবে দায়িত্ব দিতে হবে।