বিশ্বব্যাংক দক্ষিণ এশিয়া অঞ্চলের নতুন ভাইস প্রেসিডেন্ট (ভিপি) হিসেবে মার্টিন রেইজারকে নিয়োগ দিয়েছে। তিনি একজন অর্থনীবিদ এবং উন্নয়ন বিশেষজ্ঞ। প্রায় ২০ বছর ধরে বিশ্বব্যাংকে কাজ করছেন। তার নিয়োগ জুলাই থেকে কার্যকর হয়েছে।

আজ শুক্রবার বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নিয়োগের কথা জানানো হয়। এতে বলা হয়, দক্ষিণ এশিয়ার আঞ্চলিক ভাইস প্রেসিডেন্ট হিসেবে মার্টিন রেইজার বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ভুটান, নেপাল, শ্রীলঙ্কা এবং আফগানিস্তানের সঙ্গে সংস্থাটির সম্পর্ক ব্যবস্থাপনা এবং এ অঞ্চলে প্রায় ৫৫ বিলিয়ন ডলারের প্রকল্প সহায়তা, কারিগরি সহায়তা এবং আর্থিক সম্পদের পোর্টফলিও দেখভাল করবেন।

মার্টিন রেইজার বলেন, দক্ষিণ এশিয়ার সঙ্গে বিশ্বব্যাংকের অংশীদারিত্ব অবিচল। এ অঞ্চল কোভিড-১৯সহ বহুমুখী সমস্যার মুখোমুখি। তিনি এসব চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়তা করার পাশাপাশি সবুজ, টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে এ অঞ্চলের সঙ্গে কাজ করতে চান।

বর্তমান পদে নিয়োগের আগে মার্টিন রেইজার চীন ও মঙ্গোলিয়ায় বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর এবং কোরিয়ায় সংস্থাটির ডিরেক্টর হিসেবে কাজ করেন। এছাড়া তিনি ব্রাজিল, তুরস্ক, বেলারুশ, ইউক্রেন এবং মলদোভার কান্ট্রি ডিরেক্টরের দায়িত্ব পালন করেন। জার্মান নাগরিক রেইজার সেদেশের কিয়েল বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ডক্টরেট ডিগ্রিধারী। এছাড়া লন্ডন স্কুল অব ইকনোমিক্স অ্যান্ড পলিটিক্যাল সায়েন্সেস থেকে অর্থনীতি ও অর্থনৈতিক ইতিহাসের ওপর ডিগ্রি নেন।