চীনে ৪২ লাখ ইউএস ডলারের বৈদ্যুতিক তার রপ্তানি করবে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠান ইস্টার্ন কেবলস লিমিটেড (ইসিএল)।

সোমবার এ বিষয়ে চীনের ন্যাশনাল টেকনিক্যাল ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের (সিএনটিআইসি) সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এতে স্বাক্ষর করেন ইসিএলের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ এবং সিএনটিআইসির প্রতিনিধি জাং ঝিলং ব্লান্ডি।

রাজধানীর কারওয়ান বাজারে বিএসইসি ভবনে আয়োজিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিএসইসির চেয়ারম্যান মো. শহীদুল হক ভূঞা জানান, চীনের এই প্রতিষ্ঠানটি চলতি বছরের শুরুতে ৫ লাখ ডলারের ইস্টার্ন কেবলস নিয়েছে। আরও ইলেকট্রিক কেবলস নিতে নতুন করে চুক্তি করল তারা। তিনি বলেন, রপ্তানির এই ধারা অব্যাহত থাকবে। লাইটস, টিউবসসহ অন্যান্য পণ্যও রপ্তানির উদ্যোগ নেওয়া হচ্ছে। মধ্যপ্রাচ্যের দেশগুলোতেও কেবলস রপ্তানির পরিকল্পনা রয়েছে।

বিএসইসির অধীনে নয়টি শিল্প প্রতিষ্ঠানের কোনোটি লোকসানে নেই উল্লেখ করে তিনি জানান, সবগুলোই চলমান। গত দুই বছর করোনার মধ্যেও প্রতিষ্ঠানগুলো ভালো করছে। মোটরসাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠান এটলাসসহ ছয়টি প্রতিষ্ঠান মুনাফায় ফিরেছে। ভবিষ্যতে মোটরসাইকেলও রপ্তানি করা যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।