চট্টগ্রামে পুলিশের হাতকড়া খুলে পালিয়ে যাওয়া আসামিকে চার বছর পর ফের গ্রেপ্তার করেছে নগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। বুধবার ভোরে নগরীর সদরঘাট থানার পশ্চিম মাদারবাড়ি এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার মাসুদ নোয়াখালীর কবিরহাট থানার ভাটিয়া পাটোয়ারি বাড়ির আবুল কাশেমের ছেলে।

নগর গোয়েন্দা পুলিশের উপকমিশনার (দক্ষিণ) মুহাম্মদ আলী হোসেন বলেন, দুই বছর আগে মামলাটির তদন্তভার পায় গোয়েন্দা পুলিশ। এরপর থেকে মাসুদের অবস্থান শনাক্তে নজরদারি চালানো হয়। অবশেষে আবারও তাকে গ্রেপ্তার করা হলো।

পুলিশ সূত্র জানা যায়, ২০১৮ সালের ১৭ জুলাই আকবর শাহ থানার শহীদ লেন থেকে ইয়াবাসহ মাসুদ রানাকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর আদালতে রিমান্ডের আবেদন করেন তদন্ত কর্মকর্তা এসআই ফখরুল ইসলাম। ওই বছরের ১৪ আগস্ট রিমান্ড শুনানির জন্য কারাগার থেকে তাকে আদালতে হাজির করা হয়। আদালত নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনারের (প্রসিকিউশন) কার্যালয়ে মাসুদকে জিজ্ঞাসাবাদের আদেশ দেন। আদালত থেকে যাওয়ার পথে মাসুদ হাতকড়া খুলে দৌঁড়ে পালিয়ে যায়। এ ঘটনায় এসআই ফখরুল ও কনস্টেবল মো. খোকনকে সাময়িক বরখাস্ত করা হয়।

উপকমিশনার (দক্ষিণ) মুহাম্মদ আলী হোসেন বলেন, ওই ঘটনায় মাসুদের বিরুদ্ধে কোতোয়ালি থানায় মামলা করা হয়। মামলাটি অধিকতর তদন্তের জন্য গোয়েন্দা পুলিশকে দায়িত্ব দেন আদালত। এরপর বুধবার ভোরে তাকে গ্রেপ্তার করা হয়।