বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদার করতে চায় আফ্রিকার দেশ কেনিয়া। এ জন্য সরকারি পর্যায়ে চুক্তি ও ব্যবসায়ী সংগঠন পর্যায়ে সমঝোতা স্মারক সই এবং আকাশপথে সরাসরি যোগাযোগ স্থাপনে আগ্রহী নাইরোবি।

সোমবার রাজধানীর এফবিসিসিআই কার্যালয়ে এক আলোচনা সভায় এসব কথা বলেন কেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বিপক্ষীয় ও রাজনীতিবিষয়ক মহাসচিব রাষ্ট্রদূত মই লেমোশিরা। এফবিসিসিআই নেতারা এবং ঢাকা সফররত কেনিয়ার প্রতিনিধি দলের সদস্যরা আলোচনায় অংশ নেন। এফবিসিসিআইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মই লেমোশিরা আরও বলেন, শিগগিরই ঢাকায় কেনিয়ায় হাইকমিশন স্থাপন করা হবে। এ ছাড়া আকাশপথে সরাসরি যোগাযোগ স্থাপনে বাংলাদেশ বিমান ও কেনিয়া এয়ারওয়েজের সঙ্গে আলোচনা চলছে। তিনি বলেন, কেনিয়ার খাদ্য প্রক্রিয়াজাতকরণ, মানবসম্পদ উন্নয়ন, স্বাস্থ্য খাত, আবাসন, তথ্যপ্রযুক্তি ও শিল্প খাতে বাংলাদেশের জন্য বিনিয়োগ সম্ভাবনা রয়েছে। তার দেশে বিনিয়োগের মাধ্যমে সমগ্র আফ্রিকার বাজারে পণ্য সরবরাহ সম্ভব বলে দাবি করেন তিনি।

এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, বাংলাদেশ থেকে তৈরি পোশাক, চামড়াজাত ও পল্গাস্টিক পণ্য, সিরামিকস, প্রক্রিয়াজাত সামুদ্রিক খাবার ও কৃষিপণ্য আমদানি করতে পারে কেনিয়া।