ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

কোন দিকে যাচ্ছে আন্তর্জাতিক পণ্য বাজার

কোন দিকে যাচ্ছে আন্তর্জাতিক পণ্য বাজার

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২২ | ০৮:২৪ | আপডেট: ১৭ আগস্ট ২০২২ | ০৮:২৮

আন্তর্জাতিক বাজারে গেল জুলাইয়ে শুধু জ্বালানি তেল নয়, বেশিরভাগ পণ্যেরই দাম কমেছে। আগের মাস জুনের চেয়ে জুলাইয়ে জ্বালানি, কৃষি, খাদ্য, শিল্পের কাঁচামাল, ধাতব পণ্যসহ প্রায় সব খাতের গড়মূল্য কম ছিল। পণ্যমূল্যের ওপর বিশ্বব্যাংকের মাসভিত্তিক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

তবে এক বছর আগের তুলনায় বিশ্ববাজারে পণ্যমূল্য এখনও অনেক বেশি। এ কারণে বিশ্বের প্রায় সব দেশেই এখনও উচ্চ মূল্যস্ম্ফীতি বহাল। এক বছর আগে অপরিশোধিত জ্বালানি তেলের দাম ছিল টনপ্রতি গড়ে ৭৩ ডলার। চালের দাম ছিল ৪০০ ডলারের নিচে। সয়াবিন তেলের দাম ছিল ১ হাজার ৪০০ ডলারের কিছুটা বেশি।

খাদ্য নিরাপত্তা নিয়ে বিশ্বব্যাংকেরই আরেক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের ৯০ শতাংশের বেশি দেশে এখন উচ্চ মূল্যস্ম্ফীতি রয়েছে। নিম্ন ও মধ্যম আয়ের দেশের ক্ষেত্রে এ হার ৯৩ শতাংশ। উচ্চ মূল্যস্ম্ফীতির কারণে লাখ লাখ মানুষ নতুন করে দরিদ্র হয়েছে।

পণ্যমূল্য নিয়ে বিশ্বব্যাংকের প্রতিবেদনের তথ্য অনুযায়ী, জুলাইয়ে আগের মাসের চেয়ে জ্বালানির দাম গড়ে কমেছে ১ দশমিক ৩ শতাংশ। অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ। অপরিশোধিত জ্বালানি তেলের দাম জুনে ছিল ব্যারেলপ্রতি গড়ে ১২০ ডলার। জুলাইয়ে তা ১০৯ ডলারে নামে। উল্লেখ্য, এই আগস্টে তা আরও কমে ৯৫ ডলারের নিচে নেমেছে। অবশ্য প্রাকৃতিক গ্যাস ও এলএনজির দাম গত মাসে বেড়েছে।

আলোচনা করেছেন সমকালের বিজনেস এডিটর জাকির হোসেন ও সহ-সম্পাদক উম্মে রাহী।

মূল প্রতিবেদন: বেশিরভাগ পণ্যের দাম কমেছে বিশ্ববাজারে

আরও পড়ুন

×