লজিস্টিকস ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ওয়ার্কিং কমিটির তৃতীয় সভায় জাতীয় লজিস্টিকস উন্নয়ন নীতিমালার কাঠামো বা ফ্রেমওয়ার্ক উপস্থাপন করেছে বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড)। বুধবার এই সভা হয়েছে বলে বিল্ডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

কমিটির কো-চেয়ার প্রধানমন্ত্রী কার্যালয়ের ঊর্ধ্বতন সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া বলেন, লজিস্টিকস অগ্রাধিকারপ্রাপ্ত খাত হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। এখন নীতিমালা দরকার। এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, খসড়া নীতিমালা তাদের কাছে পাঠানো হলে অংশীজনদের মতামত সংগ্রহে সহায়তা করবেন।

বিল্ডের সিইও ফেরদৌস আরা বেগম বলেন, সমন্বিত মাল্টিমোডাল লজিস্টিকস ম্যানেজমেন্ট সিস্টেমের কোনো বিকল্প নেই। কমিটির কো-চেয়ার আবুল কাসেম খান বলেন, এ খাতের নীতিমালা প্রণয়ন সময়োপযোগী উদ্যোগ। চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম বলেন, পরিবহন ও যোগাযোগ সহজ করতে প্রতিটি বন্দরে ট্রাক টার্মিনাল প্রতিষ্ঠা করা আবশ্যক। বিল্ডের চেয়ারপারসন নিহাদ কবির বলেন, লজিস্টিকস ব্যয় কমাতে উদ্যোগী হতে হবে।

ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান বলেন, বন্ডেড ওয়্যারহাউস সুবিধা বিভিন্ন খাতের জন্য বিভিন্ন রকম, যা লজিস্টিকস নীতিমালার সঙ্গে সম্পৃক্ত করা যেতে পারে। পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান ড. মাসরুর প্রতিটি উপখাতের জন্য একটি সমন্বিত উদ্যোগের পরামর্শ দেন।