সাপ্তাহিক বা অন্য ছুটির দিনে এক ডিস্ট্রিবিউটর আরেক ডিস্ট্রিবিউটর থেকে নগদ অর্থের বিপরীতে ই-মানি স্থানান্তর করতে পারবে। এ প্রক্রিয়ায় সর্বোচ্চ ৫০ লাখ টাকা পর্যন্ত স্থানান্তর করা যাবে। গতকাল রোববার এ-সংক্রান্ত নির্দেশনা সব মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) সেবাদাতা প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়।

বিদ্যমান নিয়মে এমএফএস প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবে নগদ অর্থ জমার বিপরীতে ডিস্ট্রিবিউটররা ই-মানি নিয়ে (লিফটিং) থাকে। আবার কারও কাছে অতিরিক্ত ই-মানি থাকলে তা ফেরত (রিফান্ড) দিয়ে অ্যাকাউন্ট থেকে নগদ অর্থ উত্তোলন করে। তবে সাপ্তাহিক বা অন্য ছুটির দিন ব্যাংক বন্ধ থাকায় ই-মানি লিফটিং বা রিফান্ড বন্ধ থাকে। এতে করে ছুটির দিনে কোনো ডিস্ট্রিবিউটরের কাছে ই-মানি না থাকলে তিনি তাঁর আওতাধীন এজেন্টদের চাহিদা থাকলেও দিতে পারেন না। আবার কারও কাছে বেশি ই-মানি থাকলে বন্ধের দিনে তা অকেজো পড়ে থাকে। এ রকম পরিস্থিতিতে শুধু সাপ্তাহিক বা অন্য ছুটির দিনে এক ডিস্ট্রিবিউটর আরেক ডিস্ট্রিবিউটরকে ই-মানি স্থানান্তরের সুযোগ দেওয়া হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, শুধু ছুটির দিনে ব্যাংকিং সেবা বন্ধ থাকা অবস্থায় আন্তঃডিস্ট্রিবিউটর ক্যাশ ম্যানেজমেন্ট সংক্রান্ত লেনদেন করা যাবে। এ ধরনের সব লেনদেন করতে হবে ডিজিটালি। নগদ বহন ও অন্যান্য ঝুঁকির বিষয়ে সব পক্ষকে সতর্ক থাকতে বলা হয়েছে।