মানহীন, মেয়াদোত্তীর্ণ এবং নকল কসমেটিকসজাতীয় পণ্য বিক্রি ও হোটেল-রেস্তোরাঁয় অস্বাস্থ্যকর পরিবেশে খাবার বিক্রি ও মূল্যতালিকা না থাকায় কয়েকটি প্রতিষ্ঠানকে ৬০ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শনিবার নিয়মিত বাজার পর্যবেক্ষণের অংশ হিসেবে রাজধানীর নিউমার্কেট এলাকায় অভিযান পরিচালনা করে অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের নেতৃত্বাধীন একটি পরিদর্শন দল।

জানতে চাইলে মনজুর মোহাম্মদ শাহরিয়ার সমকালকে বলেন, রাজধানীর নিউমার্কেটের একটি ব্যবসা প্রতিষ্ঠান আসল বলে নকল কসমেটিকস পণ্য বিক্রি করছে। আমদানি করা পণ্য বলে বিএসটিআইর নিষিদ্ধ ও নিম্নমানের দেশীয় কসমেটিকস বিক্রি করছে তারা। এছাড়া দুই বছর আগে মেয়াদ উত্তীর্ণ হয়েছে- এমন পণ্যও বিক্রি করা হচ্ছে, যা ব্যবহারকারীদের ত্বকের ক্ষতি করছে।

অভিযানে এসব অনিয়ম ধরা পড়ায় প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আগামী তিন দিনের মধ্যে এসব পণ্য সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। অন্যথায় এক মাসের জন্য প্রতিষ্ঠানটিকে সিলগালা করে দেওয়া হবে। শিগগিরই মৌলভীবাজারসহ কসমেটিকসের বড় পাইকারি ব্যবসায়ীদের সঙ্গে মানহীন পণ্য বিক্রি বন্ধের বিষয়ে আলোচনা করা হবে বলে তিনি জানান।

অভিযানে অংশ নেওয়া অধিদপ্তরের সহকারী পরিচালক মাগফুর রহমান বলেন, নিউমার্কেট কাঁচা সবজির বাজার ও সেখানে কয়েকটি হোটেল-রেস্তোরাঁয় অভিযান পরিচালনা করা হয়। খোলামেলা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার বিক্রির অভিযোগে কয়েকটি প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া মূল্য তালিকা না থাকায় এক মাছ ব্যবসায়ীকে ৫০০ টাকা জরিমানা করে নিয়মিত তালিকা প্রদর্শনের নির্দেশনা দেওয়া হয়।

এদিকে বিভিন্ন পণ্যের দাম অযৌক্তিক বাড়ানোর অভিযোগ এনে সম্প্রতি বেশ কয়েকটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন। আগামীকাল সোমবার ও বুধবার এসব প্রতিষ্ঠানকে শুনানিতে ডেকেছে কমিশন।