বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে গত অর্থবছরের লভ্যাংশ থেকে প্রায় ৮ কোটি ৭ লাখ টাকা জমা দিয়েছে ইউনিলিভার বাংলাদেশ এবং ইউনিলিভার কনজুমার কেয়ার লিমিটেড।

মঙ্গলবার সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের হাতে প্রায় ৭ কোটি ৭০ লাখ টাকার চেক তুলে দেন ইউনিলিভার বাংলাদেশের সাপ্লাই চেইন ডিরেক্টর রুহুল কুদ্দুস। এ ছাড়া ইউনিলিভার কনজুমার কেয়ারের ৩৭ লাখ ৭১ হাজার টাকার চেকও হস্তান্তর করেন তিনি।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শ্রম সচিব মো. এহছানে এলাহী, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মোল্লা জালাল উদ্দিন, যুগ্ম সচিব মো. মহিদুর রহমান, ইউনিলিভার বাংলাদেশের সচিব রাশেদুল কাইয়ূম, করপোরেট অ্যাফেয়ার্সের প্রধান শামীমা আক্তার, ইউনিলিভার কনজুমার কেয়ারের রেগুলেটরি অ্যাফেয়ার্স প্রধান ও কোম্পানি সচিব মোহাম্মদ নাহারুল মোল্লা।

বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী, কোনো প্রতিষ্ঠানের নিট লাভের শতকরা ৫ ভাগের এক দশমাংশ বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে জমা দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। গতকাল পর্যন্ত দেশি-বিদেশি এবং বহুজাতিক মিলে ২৯৩টি কোম্পানি ৭৬০ কোটি টাকা জমা দিয়েছে তহবিলে।

এ তহবিল থেকে প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের কর্মস্থলে দুর্ঘটনাজনিত মৃত্যু, আহত, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শ্রমিকদের চিকিৎসা এবং শ্রমিকদের মেধাবী সন্তানদের উচ্চ শিক্ষায় সহায়তা দেওয়া হয়। এ পর্যন্ত ১৫ হাজার ২৩৭ শ্রমিক ও তাঁদের পরিবারের সদস্যরা এ তহবিল থেকে ৬৬ কোটি টাকার সহায়তা পেয়েছেন।