চেক দিয়ে শেয়ার কেনা যাবে- নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির এমন সিদ্ধান্তে ফের গতি এসেছে শেয়ারবাজারে। বেড়েছে শেয়ারদর। গত দুই দিনে প্রধান মূল্যসূচক বেড়েছে ৮১ পয়েন্ট। তবে লেনদেন বেড়েছে আরও বেশি। সোমবারের তুলনায় টাকার অঙ্কে মোট শেয়ার কেনাবেচা ৯০ শতাংশ বেড়ে ১ হাজার ৪৬১ কোটি টাকা ছাড়িয়েছে।

সাম্প্রতিক সময়ের দরপতনে গত সোমবার যেখানে ফ্লোর প্রাইসে নেমে আসা শেয়ার সংখ্যা ২৯২টি বা মোটের ৭৫ শতাংশে উন্নীত হয়, গতকাল বুধবার তা ২৩৩টিতে নেমে এসেছে। অর্থাৎ দুই দিনে ফ্লোর প্রাইস থেকে উঠে এসেছে ৫৯টি। এর মধ্যে গতকাল ২৪টি এবং তার আগের দিন উঠেছে ৩৫টি শেয়ার।
খাতওয়ারি হিসাবে এ দুই দিনে বীমা খাতের সর্বাধিক সংখ্যক শেয়ার ফ্লোর ছেড়েছে। সোমবার দিন শেষে এ খাতের তালিকাভুক্ত ৫৪ শেয়ারের মধ্যে ৩৪টি ফ্লোরে ছিল। গতকাল এ সংখ্যা ছয়টিতে নেমে এসেছে। এর বাইরে প্রকৌশল খাতের আটটি, ওষুধ ও রসায়ন খাতের ছয়টি, বস্ত্র খাতের চারটি এবং আর্থিক প্রতিষ্ঠান, জ্বালানি ও বিদ্যুৎ, তথ্য-প্রযুক্তি খাতের তিনটি করে শেয়ার ফ্লোর ছেড়েছে।

সোমবারের মোট লেনদেনে বিবিধ খাতের অংশ ছিল সাড়ে ১০ শতাংশ, যা গতকাল ৩১৭ কোটি টাকা বা পৌনে ২২ শতাংশে উন্নীত হয়েছে। এ ক্ষেত্রে বড় ভূমিকা ছিল বেক্সিমকো লিমিটেডের। সোমবার শেয়ারটি ফ্লোর প্রাইসে থাকার প্রেক্ষাপটে লেনদেন নেমে আসে ৮ কোটি ৬৯ লাখ টাকায়। গতকাল ১৯৮ কোটি ৯১ লাখ টাকায় উঠেছে। বিপুল অঙ্কের শেয়ার লেনদেনের মাধ্যমে শেয়ারটি ফ্লোর প্রাইস ছেড়ে ১ টাকা ১০ পয়সা বেড়ে ১১৬ টাকা ৭০ পয়সায় উন্নীত হয়েছে।
এর বাইরে ইস্টার্ন হাউজিং, জেনেক্স ইনফোসিস, বসুন্ধরা পেপার মিলস, বাংলাদেশ শিপিং করপোরেশন, ওরিয়ন ফার্মা, কেডিএস অ্যাকসেসরিজ, নাভানা ফার্মার সাকল্যে ৩৬৩ কোটি টাকার শেয়ার কেনাবেচা মোট লেনদেন বাড়াতে ভূমিকা রেখেছে।

এমন অল্প কিছু শেয়ারে ভর করে সূচক ও লেনদেনে বড় পরিবর্তন এসেছে। গতকাল ডিএসইএক্স সূচক বেড়েছে ৩৫ পয়েন্ট। এর মধ্যে শুধু বেক্সিমকো ফার্মার দরবৃদ্ধিতে সূচকে যোগ হয় ১০ পয়েন্টের বেশি। এর বাইরে বেক্সিমকো লিমিটেড, স্কয়ার ফার্মা, জেনেক্স, ইস্টার্ন হাউজিং, জেএমআই হসপিটাল রিক্যুইজিট, বসুন্ধরা পেপার, এডিএন, ল্যুব-রেফ এবং কোহিনূর কেমিক্যালের শেয়ার দরবৃদ্ধি সূচক বেড়েছে প্রায় ১৭ পয়েন্ট।

গতকাল ৩৭০ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে ১১৩টির দর বেড়েছে। কমেছে ৪১টির এবং অপরিবর্তিত ২১৬টির দর। ডিএসইএক্স সূচক বেড়ে ৬৩৮৮ পয়েন্টে উঠেছে।