করোনা পরিস্থিতি এবং বৈশ্বিক অর্থনৈতিক সংকটে আঞ্চলিক সংযোগ বাড়ানোর ওপর গুরুত্ব দেওয়া হয়েছে ইন্ডিয়ান ওশান রিম বিজনেস ফোরাম (আইওআরবিএফ) লিডারশিপ সামিটে। এতে বলা হয়েছে, অভিজ্ঞতা বিনিময় এবং পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে একসঙ্গে কাজ করার ক্ষেত্র তৈরি করবে এ ধরনের আঞ্চলিক সংযোগ।

দুই দিনব্যাপী সম্মেলনের বিভিন্ন অধিবেশনে এসব কথা তুলে ধরেন বিভিন্ন দেশের বক্তারা। আইওআরবিএফর সদস্য দেশ ২২টি। এবারই প্রথম বাংলাদেশে এই সম্মেলন অনুষ্ঠিত হলো।

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে গতকাল সোমবার সমাপনী অধিবেশনে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, যে কোনো বৈশ্বিক সংকটে সহযোগিতার ভিত্তিতে কাজ করতে পারে আইওআরবিএফের সদস্য দেশগুলো।

সকালের অধিবেশনে প্রধান অতিথি ছিলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, শিক্ষা খাতে এ সরকারের সময়ে অনেক অগ্রগতি হয়েছে। তবে মানসম্পন্ন শিক্ষা এখনও বড় চ্যালেঞ্জ হিসেবে রয়ে গেছে। মুখস্থ করে নয়, এখন থেকে শিক্ষার্থীরা আনন্দের সঙ্গে শিখবে, সেই ব্যবস্থা নেওয়া হয়েছে। আধুনিক, কর্মমুখী শিক্ষা কার্যক্রমের মাধ্যমে ২০৪১ সালের 'ভিশন স্মার্ট বাংলাদেশ' গঠন সহজ হবে।

এই অধিবেশনের বিশেষ অতিথি প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, প্রতিযোগিতার আধুনিক বিশ্বে তথ্য ও প্রযুক্তির ব্যবহার ছাড়া টিকে থাকা মুশকিল হবে। এ বিবেচনা থেকে বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার ওপর গুরুত্ব দিয়েছে। এখন প্রতিযোগী অনেক দেশের চেয়ে বাংলাদেশে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার বেশি হচ্ছে।