প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়াতে প্রথম এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) চালুর আবেদন করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ফান্ডটির উদ্যোক্তা লংকাবাংলা অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি। শুধু ডিএস-৩০ভুক্ত কোম্পানির শেয়ারে বিনিয়োগ করার পরিকল্পনা জানিয়ে 'এলবি বাংলাদেশ ইটিএফ ডিএস ৩০' নামের ইটিএফ গঠনের আবেদন করেছে উদ্যোক্তা প্রতিষ্ঠান।

ডিএসই সূত্র জানিয়েছে, প্রথম আবেদন করা ইটিএফের প্রাথমিক আকার ধরা হয়েছে ১০০ কোটি টাকা। এতে উদ্যোক্তা ১০ কোটি টাকা বিনিয়োগ করবে। নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সংশ্নিষ্ট এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, প্রথম ইটিএফ গঠনের আবেদনটি এখন পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। সব কিছু ঠিক থাকলে শিগগিরই অনুমোদন দেওয়া হবে। এ ধরনের ফান্ড গঠনে প্রাথমিকভাবে কিছুটা আইনি ছাড়ও দেওয়া হচ্ছে।

ইটিএফ হলো প্রচলিত মিউচুয়াল ফান্ডের মতো শেয়ারবাজারে সমন্বিত বিনিয়োগ ফান্ড। এজন্য উদ্যোক্তাকে ফান্ডের আকার নির্ধারণ করার পাশাপাশি ওই আকারের অন্তত ১০ শতাংশ নিজেই বিনিয়োগ করতে হয়। বাকি অংশ ব্যক্তি বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের থেকে সংগ্রহ করে সংশ্নিষ্ট শেয়ারবাজারের কোনো সূচক বা খাতভুক্ত শেয়ারে বিনিয়োগ করা হয়। মুনাফা বণ্টন করা হয় অন্যান্য মিউচুয়াল ফান্ডের মতো। এ ফান্ড ব্যবস্থাপনায় সম্পদ ব্যবস্থাপক কোম্পানি থাকে।
ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান মজুমদার সমকালকে বলেন, বিনিয়োগে বৈচিত্র্য আনতে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির নির্দেশনা মতো নতুন নতুন বিনিয়োগ পণ্য আনতে কাজ করছে ডিএসই। ইটিএফ গঠন সে উদ্যোগের অংশ। এ ধরনের ফান্ড বাজারের স্থিতিশীলতা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ডিএসইর কর্মকর্তারা জানান, ইটিএফে বিনিয়োগ প্রচলিত মেয়াদি ও বেমেয়াদি মিউচুয়াল ফান্ডের তুলনায় বেশি সুবিধা আছে। এর প্রকৃতি বেমেয়াদি মিউচুয়াল ফান্ডের মতো। কিন্তু বর্তমানে বেমেয়াদি মিউচুয়াল ফান্ড এক্সচেঞ্জের ট্রেড প্ল্যাটফর্মে কেনাবেচা না করা গেলেও প্রথম থেকে ইটিএফ এক্সচেঞ্জের মাধ্যমে কেনাবেচা করা যাবে। তবে লেনদেন মূল্য হবে ফান্ডের এনএভির ভিত্তিতে। নির্দিষ্ট ইটিএফ কোন শেয়ারগুলোতে বিনিয়োগ করবে, তা শুরুতেই নির্দিষ্ট করে দেয়। ফলে বিনিয়োগকারীরা ওই ফান্ডের বিনিয়োগ করার লাভ করার বা ঝুঁকির পরিমাণ তুলনামূলক বেশি অনুমান করতে পারেন। এ ধরনের ফান্ডে বিনিয়োগে বিশেষ কর সুবিধাও বিদ্যমান।

ডিএসই সূত্র জানিয়েছে, শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট এবং গ্রিন ডেল্টা ড্রাগন অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিও পৃথক দুটি ইটিএফ গঠনের প্রস্তাব পাঠিয়েছে।