রাজধানীতে দু'দিনব্যাপী আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলন শুরু হচ্ছে আজ বুধবার। র‌্যাডিসন ব্লু হোটেলে প্রথমবারের মতো আয়োজিত এ সম্মেলনে অংশ নেবেন ৫০টি দেশের নারী উদ্যোক্তা, পেশাজীবী ও বিশেষজ্ঞরা। এ ছাড়া সরাসরি ও ভার্চুয়াল মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় চার হাজার সফল নারী উদ্যোক্তা সম্মেলনে অংশ নেবেন। জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী এ সম্মেলন উদ্বোধন করবেন।

গতকাল মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। নারী উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ-ভারত বিজনেস কাউন্সিল (বিআইবিসি) এ সম্মেলনের আয়োজন করছে। সহযোগিতায় থাকছে বিডা এবং অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশ (এএফডিবি)।

আয়োজকরা জানান, এ সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের ব্যবসায়ী নেতা, নীতিনির্ধারক, করপোরেট আইকন, নারী উদ্যোক্তাসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, বিনিয়োগ সহযোগী সংশ্নিষ্ট আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা অংশ নেবেন। এতে সম্ভাবনাময় আটটি খাতের বিস্তারিত তুলে ধরা হবে।
সংবাদ সম্মেলনে বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, নারী উদ্যোক্তারা চাকরির পাশাপাশি ব্যবসায় যুক্ত হওয়ার মাধ্যমে কর্মসংস্থান তৈরি করছেন। এ সম্মেলনের মাধ্যমে নারী উদ্যোক্তারা আরও উৎসাহ পাবেন।

বিআইবিসির সভাপতি মানতাশা আহমেদ বলেন, সম্মেলনে বৈশ্বিক নারী উদ্যোক্তাদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে দেশের নারী উদ্যোক্তাদের একটি শক্তিশালী নেটওয়ার্ক তৈরি হবে। সম্মেলনে কয়েকটি খাতের সফল নারী উদ্যোক্তা ও প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হবে।

এদিকে গতকাল সকালে বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে বিডা এবং ডাচ্‌-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিবিসিসিআই) মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। ডিবিসিসিআইর সভাপতি মো. আনোয়ার শওকাত আফসার এবং বিডার নির্বাহী সদস্য মো. মতিউর রহমান এতে স্বাক্ষর করেন।
অনুষ্ঠানে আগামী বছরের ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় বাংলাদেশ ইনভেস্টমেন্ট রোডশো ইন দ্য বেনেলাক্স-২০২৩ সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়। নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং লুক্সেমবার্গে বিডা এবং ডিবিসিসিআই যৌথভাবে এর আয়োজন করবে।