আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা আরও এক মাস বাড়ানোর বিশেষ অনুরোধ জানিয়ে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি দিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। মঙ্গলবার এ চিঠি দিয়েছে সংগঠনটি। গত ১ নভেম্বর শুরু হওয়া মাসব্যাপী আয়কর মেলা আগামীকাল বুধবার শেষ হওয়ার কথা রয়েছে।

এফবিসিসিআইর সভাপতি মো. জসিম উদ্দিন স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, আয়কর খাতে রাজস্ব আহরণ ও ট্যাক্স-জিডিপি বৃদ্ধির জন্য এনবিআরের প্রচেষ্ঠাকে ধন্যবাদ। কোভিডের দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাব, চলমান বিশ্ব অর্থনৈতিক সংকট পরিস্থিতি এবং বর্তমান, শিল্প উৎপাদন, ব্যবসা-বাণিজ্য সেবাখাত বিরাট চ্যালেঞ্জের মধ্যে দিয়ে চলছে। আর্থিক খাতে বিরাজমান পরিস্থিতির কারণে সময়মত রিটার্ন দাখিল করা অনেকের পক্ষে সম্ভব হচ্ছে না বিধায় সময়সীমা এক মাস বাড়ানোর একান্ত প্রয়োজন। এতে সর্বোচ্চ সংখ্যক আয়করদাতা রিটার্ন দাখিলের সুযোগ পাবে বলে মনে করে এফবিসিসিআই।

অন্য বছরের মতো এবারও করদাতাদের সুবিধার্থে নভেম্বরজুড়ে ঢাকা ও চট্টগ্রামসহ দেশের ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে অফিস চলাকালে মেলার পরিবেশে করসেবা দিচ্ছে এনবিআর। এসব স্থানে করদাতারে সুবিধার্থে হেল্প ডেস্ক, রিটার্ন গ্রহণ বুথ, ই-টিআইএন, ই-রিটার্ন ও এ-চালানের আলাদা বুথ রাখা হয়েছে।