কোম্পানির রাজস্ব ব্যবস্থাপনার জন্য আয়কর ও ভ্যাট সম্পর্কে উদ্যোক্তাদের পর্যাপ্ত জ্ঞান রাখা অপরিহার্য বলে মনে করেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমান। তিনি বলেন, এ সম্পর্কিত গভীর জ্ঞান ব্যবসায়িক কর্মকাণ্ড সফলভাবে পরিচালনা ও কৌশল নির্ধারণে উদ্যোক্তাদের সহায়তা করবে। শনিবার রাজধানীর মতিঝিলে ডিসিসিআই আয়োজিত 'কাস্টমস, ভ্যাট অ্যান্ড ইনকাম ট্যাক্স ম্যানেজমেন্ট' বিষয়ক কর্মশালায় এসব কথা বলেন রিজওয়ান রাহমান।

তিনি বলেন, ২০২২-২৩ অর্থবছরের জাতীয় বাজেটে করজাল বাড়াতে ৩৮টি ক্ষেত্রে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা, ভ্যাটের কেন্দ্রীয় নিবন্ধন বাধ্যতামূলক করা, স্থানীয় পর্যায়ে কেমিক্যাল উৎপাদনে ৬ শতাংশ ভ্যাট ছাড়, মূসক ফরমে পরিবর্তন এবং কম্পিউটার যন্ত্রাংশ আমদানিতে ভ্যাট বৃদ্ধিসহ বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। এ ধরনের পরিবর্তন সম্পর্কে ব্যবসায়ী সম্প্রদায়কে অবশ্যই অবগত থাকতে হবে।

রিজওয়ান রাহমান বলেন, বিগত বছরের মতো এবারও 'ট্যাক্স গাইড ২০২২-২৩' প্রকাশ করেছে ডিসিসিআই। বইটিতে আয়কর, ভ্যাট এবং কাস্টমস আইনের বিস্তারিত বিবরণ রয়েছে, যা সব ব্যবসায়ীর কাজে আসবে।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য মোহাম্মদ জাহিদ হোসেন বলেন, বর্তমানে দেশে টিনধারীর সংখ্যা ৮৩ লাখ। যদিও গত অর্থবছরে আয়কর রিটার্ন দাখিল করেছেন মাত্র ২৫ লাখ ৩০ হাজার জন। বিষয়টি মোটেই আশাব্যঞ্জক নয়। আয়কর রিটার্ন দাখিলের ব্যাপারে ব্যক্তি পর্যায়ে আরও উদ্যোগী ও সচেতন হতে হবে।