ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

তিন স্মারক স্বর্ণমুদ্রার দর বাড়িয়ে ৭৫ হাজার টাকা

তিন স্মারক স্বর্ণমুদ্রার দর বাড়িয়ে ৭৫ হাজার টাকা

ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০২২ | ০৮:২১ | আপডেট: ০৫ ডিসেম্বর ২০২২ | ০৮:২১

স্মারক স্বর্ণমুদ্রার দর আরেক দফা বাড়াল বাংলাদেশ ব্যাংক। বর্তমান প্রচলিত তিন ধরনের স্মারক স্বর্ণমুদ্রার প্রতিটিতে তিন হাজার টাকা বাড়িয়ে ৭৫ হাজার টাকা করা হয়েছে। চলতি বছর এ নিয়ে তৃতীয় দফা দর বাড়ল। আন্তর্জাতিক ও দেশি বাজারে দর বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য করতে দাম পুনঃনির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। আজ সোমবার এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশে বর্তমানে তিন ধরনের স্বর্ণ স্মারক মুদ্রা রয়েছে। এসব মুদ্রা হলো- আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ ১৯২০-২০২০ এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১। প্রতিটি স্মারক মুদ্রা ২২ ক্যারেট মানের ১০ গ্রাম ওজনের স্বর্ণ দিয়ে প্রস্তুত করা। প্রতিটি মুদ্রায় গত ৮ মার্চ দুই হাজার টাকা বাড়িয়ে ৬৮ হাজার এবং ২৪ মে চার হাজার টাকা বাড়িয়ে ৭২ হাজার করা হয়। এর আগে সর্বশেষ ২০২০ সালের অক্টোবরে প্রতিটি স্বর্ণ মুদ্রায় একবারে ছয় হাজার টাকা করে বাড়িয়ে ৬৬ হাজার টাকা পুনঃনির্ধারণ করে বাংলাদেশ ব্যাংক। তার আগে ওই বছরের জুন ও ফেব্রুয়ারিতে দু’দফায় প্রতিটি মুদ্রায় ১০ হাজার টাকা বাড়ানো হয়।

স্বর্ণমুদ্রা ছাড়াও রৌপ্য, নিকেল ও কাগজের স্মারক মুদ্রা রয়েছে। সব মিলিয়ে বর্তমানে স্মারক মুদ্রার সংখ্যা ১৮টি। তিন ধরনের স্বর্ণমুদ্রার বাইরে দশ ধরনের রয়েছে রৌপ্য, নিকেলের রয়েছে একটি এবং চার ধরনের রয়েছে কাগুজে নোট। সাধারণভাবে এসব স্মারক মুদ্রা শুধু কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন শাখা অফিস এবং মিরপুরে বাংলাদেশ ব্যাংকের টাকা যাদুঘরে পাওয়া যায়। কোনো ব্যাংক শাখায় গ্রাহকের বিশেষ অনুরোধ থাকলে সে ক্ষেত্রে তারা সংগ্রহ করে দেয়।

আরও পড়ুন

×